আপনি গর্ভবতী না , কিন্তু প্রেগনেন্সি টেস্ট পজেটিভ ?

  • রেজবুল ইসলাম 
  • জানুয়ারি ১০, ২০১৮

অনেক সময় দেখা যায় অবিবাহিত মেয়ের মিনসট্রুয়েশন বন্ধ হয়ে গেছে। ডাক্তারের কাছে গেলে ডাক্তার বললো প্রেগনেন্সি টেস্ট করে নিয়ে আসেন। এমতাবস্থায় প্রথমে হয়তো রোগীর লোক বলবে রোগী অবিবাহিত। এখনও বিয়ে হয়নি, বাচ্চা কিভাবে হবে?

স্ট্রিপ টেস্ট করে দেখা গেলো রোগী প্রেগনেন্ট । তখন স্বাভাবিক ভাবেই রোগীর বক্তব্য থাকবে, আমি কিছু করিনি। রোগীর লোকের বক্তব্য, কিছু করিসনি তো বাচ্চা কোথা থেকে এলো? ডাক্তার তখন হয়তো অন্য কারণ খুঁজতে আলট্রাসনোগ্রাফি করতে বলবে । ডাক্তারের কাছে রোগী কাঁদতে কাঁদতে বলবে, বিশ্বাস করেন ডাক্তার সাহেব আমি কিছুই করিনি। বাচ্চা কোথা থেকে এলো আমি জানিনা। রোগীর লোক যদি জীন বিশ্বাসি হয় তবে বলে দেবে জীনের বাচ্চা ওটা। 

কিন্তু ডাক্তারের কেরামতি এখনও বাকি আছে। ( কিন্তু সমস্যা হছে, যে রোগী সত্যি প্রেগনেন্ট সেও একই কথা বলে।) ডাক্তার তখন আলট্রাসনোগ্রাফির সাহায্য নেবে। আলট্রাসনোগ্রাফিতে দেখা যাবে, রোগী প্রেগনেন্ট না। রোগীর তল পেটে কোন ফেটাস নেই। এখন প্রশ্ন হচ্ছে রোগীর পেটে বাচ্চা নেই কিন্তু প্রেগনেন্সি টেস্ট পজেটিভ আসলো কেন!

প্রেগনেন্সি যে স্ট্রিপ দিয়ে টেস্ট করা হয় সেই স্ট্রিপ আসলে বাচ্চা ডিটেকটর না। একজন মহিলা যখন বাচ্চা কনসেপ করে তার ৬ দিনের মধ্যে human chorionic gonadotrophin (HCG) নামক একটি হরমোন নিঃসৃত হয় দেহ থেকে যা ইউরিন এর মাধ্যনে দেহ থেকে বের হয়। হরমনটি মূলত syncytiotrophoblast (প্লাসেন্টা অংশ) রক্ষার কাজে ব্যবহৃত হয়। কিন্তু এই একই হরমোন অনেক টিউমর যেমন : choriocarcinoma, germ cell tumors, hydatidiform mole formation, teratoma with elements of choriocarcinoma, এবং islet cell tumor এর কারণেও নি:সৃত হতে পারে। তখন তো প্রেগনেন্সি টেস্ট পজেটিভ দেখাবে । আত্মহত্যা করা বা অন্য কিছু ঘটানোর আগে সিউর হোন। কে জানে এমন কিছু আপনার আশেপাশেই ঘটছে।

Leave a Comment