দাঁতের ব্যথা-বাতের ব্যথা নিরাময় হবে সজনে ডাঁটায়!

  • কবিতা আক্তার
  • জুলাই ১৯, ২০২০

সর্ষে দিয়ে সজনে ডাঁটার স্বাদের জেরে কখন যে পাতে ভাতের পরিমাণ বেড়ে যাবে তা বুঝতেই পারবেন না। কিন্তু শুধু স্বাদেই নয়, নানাবিধ গুণও রয়েছে এই সজনে ডাঁটার।

বাতের ব্যথা থেকে দাঁতের ব্যথা, পেট ব্যথা কিংবা ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করতে দারুণ কাজ দেয় সজনে। সজনে ডাটা খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বেশ উপকারী।

আরো পড়ুন : মেয়েলি রোগে যোগাসন

সজনে দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া উচ্চ রক্তচাপের চিকিৎসায় সজনে পাতাও বেশ গুরুত্বপূর্ন। সজনে পাতার রস প্রতিদিন নিয়ম করে ৪-৫ চা চামচ খেলে উচ্চ রক্তচাপের সমস্যা অনেকাংশে কমে যায়।

বাতের ব্যথা উপশমে সজনে গাছের ছাল বেশ কার্যকর। এই পদ্ধতি বেশ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে।

সজনে গাছের ছাল তুলে তা বেটে রস চিপে নিয়ে এই রস নিয়মিত প্রতিদিন ৪-৬ চা চামচ খেলে বাতের ব্যথা প্রায় ৬৫% উপশম হয়। অনেক সময় দাঁতের মাড়ির সমস্যায় ভুগে থাকে অনেকে। দাঁতের গোড়া থেকে রক্ত পড়া এবং মাড়ি ফুলে যাওয়া সমস্যায় ইদানীং অনেককে পড়তে দেখা যায়।

আরো পড়ুন : গর্ভাবস্থায় ত্বকে যেসব সমস্যা হয়!

অনেক সময় দাঁতের মাড়ির সমসসায় ভুগে থাকেন অনেকে। দাঁতের গোড়া থেকে রক্তপড়া এবং মাড়ি ফুলে যাওয়া সমস্যায় ইদানীং অনেককে পড়তে দেখা যায়।এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে সজনে পাতা। সজনে পাতা ১/২ মগ পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে ভালও করে প্রতিদিনকুলকুচো করতে হবে। এতে মাড়ির সকল সমস্যার সমাধান হয়।

হেঁচকি ওঠা যে কতো কষ্টের তা যারা ভুক্তভোগী তারা ঠিকই জানেন।একবার হেঁচকি উঠা শুরু করলে তা বন্ধ হতে চায় না সহজে। কিন্তু সজনে এই

সমস্যার সমাধান করতে পারে বেশ সহজে।সজনে পাতার রস ৯/১০ ফোঁটা আধ গ্লাস দুধের সঙ্গে মিশিয়ে পান করে ফেলুন এক নিঃশ্বাসে। দেখবেন হেঁচকি ওঠা দ্রুত বন্ধ হয়ে যাবে।

আরো পড়ুন : স্তন ক্যান্সার থেকে বাঁচতে হলে

বহুকাল আগে থেকে সজনে হজমের সহায়ক খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের তৈরি তরকারির ঝোল খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে গেছে।

Leave a Comment