অসুখ বিসুখ থেকে মুক্ত থাকতে প্রতিদিন খাওয়া উচিত যে ৪ টি খাবার!

  • কবিতা আক্তার
  • আগস্ট ২৬, ২০২০

বিভিন্ন অসুখবিসুখ প্রতিরোধ করতে সাহায্য করে আমাদের পরিচিত সাধারণ কিছু খাদ্য। এর মধ্যে কিছু খাবার আমরা নিয়মিত খেয়ে থাকি, আবার কিছু খাই কালে ভদ্রে। জেনে নিন অতি পরিচিত ৪ টি খাবারের কথা যেগুলো অসাধারণ গুণাবলী অসুখবিসুখ দূরে রাখবে।

১. লেবুঃ লেবু একটা জিনিস যা সারা বছর পাওয়া যায়। তাই ভাতের পাতে প্রতিদিন খান লেবু। লেবু রুচি বর্ধক তো বটেই, সেই সাথে নানা রোগের প্রতিরোধকও। বিশেষ করে ঠান্ডাজনিত ও ঘা জাতীয় রোগ দূর করতে লেবু অনেক উপকারি। একটি মাঝারি আক্রতির লেবু থেকে ৪০ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়, যা একজন পূর্ন বয়স্ক মানুষের দৈনিক চাহিদা পূরনের জন্য যথেষ্ট।

আরো পড়ুন : শিশুর জন্ম সিজারে? মায়ের জন্য দরকার বাড়তি যত্ন! 

২. রসুনঃ প্রতিদিন এক কোয়া কাঁচা রসুন খাওয়ার অভ্যাস আপনাকে রাখবে বিভিন্ন অসুখ বিসুখ থেকে দূরে। রসুন প্রাচীনকালে থেকেই বিভিন্ন রোগের প্রতিষধক হিসেবে পরিচিত। রসুনে প্রোটিনের পাশাপাশি থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও সামান্য পরিচিত।

রসুনে প্রোটিনের পাশাপাশি থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও সামান্য ভিটামিন সি। রসুন কৃমি নাশক, শ্বাস কষ্ট কমায়, হজমে সহায়তা করে , রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়।

৩. পেঁয়াজঃ পেঁয়াজ বলবর্ধক ও রোগপ্রতিরোধী। পেঁয়াজের সালফার যৌগ রক্তের কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। শরীরে ইনসুলিন ও হজমশক্তি বাড়াতেও সহায়তা করে পেঁয়াজ।

আরো পড়ুন : সন্তান নেওয়ার আগে ডায়েট করা কেন জরুরী? 

৪. কাঁচামরিচঃ অবিশ্বাস্য মনে হলেও কাঁচা মরিচেই রয়েছে সর্বোচ্চ ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম কাঁচা মরিচে রয়েছে ১৪৪ মিলিগ্রাম ভিটামিন সি। এতে পটাশিয়ামও রয়েছে প্রচুর পরিমাণ, প্রতি ১০০ গ্রামে ৩২২ মিলিগ্রাম। এ কারণেই প্রতিদিন একটি করে কাঁচা মরিচ খেলে রক্ত জমাট বাঁধার ঝুকি কমে যায়। কাঁচা মরিচ হাড়, দাঁত মাড়ি ও চুল ভালো রাখতে সাহায্য করে।

Leave a Comment