ডায়াবেটিসে আক্রান্ত, ভাত খেতে পারছেন না? জানুন উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১১, ২০২০

ডায়াবেটিসে আক্রান্ত? বাঙালি? ভাত খেতে পারছেন না? সব সমস্যার সমাধান করে দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চের বিজ্ঞানীরা। তাঁরা এমন কিছু ধানের নতুন ভ্যারাইটি আবিষ্কার করেছেন যাদের গ্লাইসেমিক ইনডেক্স শুধু কমই নয় বরং সেগুলি খাওয়া ডায়াবেটিসের রোগীদের উপকারী বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

ভাত ডায়াবেটিসের রোগীদের বেশি খাওয়া বারন। সেই দিন এবার অতীত। নিশ্চিন্তে ভাত খেতে পারেন তবে সেটা পরিমিতভাবে। এই নতুন প্রকারের ধানগুলি হলো, ললাট ৫৩.১৭ (GI -53.17), বিপিটি ৫২০৪ (GI - 51.42), সম্পদ ৫১ (GI -51), সাম্বা মাশুরি ৫৩ (GI - 53)। এই নতুন ধরনের ধান তৈরির জন্য ১৩ টি রাজ্যের কৃষকদের মধ্যে বিতরণ করা হবে আগামী খরিপ মরশুমে। এই নতুন ভ্যারাইটিগুলির ভাতের গ্লাইসেমিক ইনডেক্স কম থাকার দরুন ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করবে। এই নতুন ভ্যারাইটিগুলোর কম গ্লাইসেমিক ইনডেক্সের মান্যতা দিয়েছে ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউট্রিশন।

ওয়ার্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এর মতে, ভারতে বর্তমানে প্রায় ৬ কোটি ২০ লক্ষ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এই সংখ্যা ২০২৫ সালে ৭কোটিতে পৌঁছাতে পারে, যা পৃথিবীর অন্যান্য দেশগুলির মধ্যে সর্বোচ্চ। বেশীরভাগ ভারতীয় দানাশস্যের মধ্যে ভাতকেই বেশি পছন্দ করেন। অথচ ভাতের গ্লাইসেমিক ইনডেক্স ৭০ থেকে ৮০ এর মধ্যে থাকে, যা অন্যান্য দানাশস্যগুলির মধ্যে সবচেয়ে বেশি। উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স যুক্ত খাবার খাঈয়া ডায়াবেটিসের রোগিদের জন্য ক্ষতিকর হতে পারে। তাউ বিজ্ঞানীরা চালের গ্লাইসেমিক ইনডেক্স ৫০ এর মধ্যে আনার চেষ্টা করেছেন এবং সেই সমস্ত ভ্যারাইটিগুলি অবশ্যই উচ্চফলনশীল।

ডায়াবেটিস হরমোন সংশ্লিষ্ট রোগ। দেহযন্ত্র অগ্ন্যাশয় যদি যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীর যদি উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে যে রোগ হয় তা হলো 'ডায়াবেটিস বা বহুমূত্র রোগ। তখন রক্তে চিনি বা শর্করার উপস্থিতিজনিত অসামঞ্জস্য দেখা দেয়। ইনসুলিনের ঘাটতিই হল এ রোগের মূল কথা।

Leave a Comment