পানখিলি পিঠা তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৮, ২০২০

প্রাচীন কালে রাজা/জমিদার বাড়ির উৎসবে এই পিঠা তৈরি হতো। এই পিঠা দেখতে পানের খিলির মতো,তাই একে পান খিলি পিঠা বলা হয়। এই পিঠা মোট দুই ধাপে তৈরি হয়। কালের বিবর্তনে এখন বিলুপ্তির পথে এই চমৎকার পিঠাটি। চলুন দেখা যাক পানখিলি পিঠা তৈরির রেসিপি....

পিঠা তৈরির উপকরণ-

- ময়দা- ২কাপ,

- চালের গুড়া- আধা কাপ,

- ডিম (বড়ো)- ১টি,

- লিকুইড দুধ- ২কাপ,

- চিনি- ১চা চামচ,

- লবণ- পরিমাণ মতো,

- তেল-২ টেবিল চামচ,

- সবুজ ফুড কালার- ১চা চামচ, - ফয়েল পেপার (চাইলে কলাপাতাও ব্যবহার করা যায়) প্রয়োজন মতো।

প্রক্রিয়াঃ প্রথমে ময়দা ও চালের গুঁড়া একত্রে মিশিয়ে চেলে নিতে হবে। এর মাঝে সামান্য লবণ, চিনি, দুধ, ডিম একত্রে মিশিয়ে বেটার তৈরী করে নিন। বেটারের ঘনত্ব মাঝারি ধরনের হবে। এরপর বেটারটিতে সবুজ ফুড কালার ভালো করে মিশিয়ে নিন।

চুলায় অল্প আঁচে ফ্রাইং প্যানে তেল ব্রাশ করে এক টেবিল চামচ বেটার দিয়ে পিঠাগুলো ভেজে নিন। পিঠা যেনো বেশি ভাজা না হয় সেদিকে খেয়াল রাখবেন। এর পর পিঠাগুলো আইসক্রিমের কোনের মতো কোন আকৃতির বানিয়ে নিচে ফয়েল পেপার দিয়ে মুড়ে দিন যেন কোনগুলো ভেঙে না যায়।

পুর বানানোর উপকরণ -

- ঘন তরল দুধ (লিকুইড দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে)

- ৪কাপ,

- চিনি

- ২কাপ,

- মাওয়া

-আধা কাপ,

- পোলাও এর চাল বাটা

-আধা কাপ,

- কাজুবাদাম বাটা

- আধা কাপ,

- জাফরান,

-১চিমটি (ইচ্ছা), 

- পেস্তা বাদাম,

- চেরি টুকরো, ইত্যাদি সাজানোর জন্য।

তৈরির প্রক্রিয়া: মাঝারি আঁচে চুলায় দুধ জ্বাল দিন। ফুটে উঠলে এতে পোলাউ এর চাল বাটা দিয়ে মিনিট ১০ নাড়ুন। এরপর এতে চিনি, মাওয়া, বাদাম বাটা, ও জাফরন (ইচ্ছা) দিয়ে ভালো করে নাড়তে থাকুন। পাত্রের নীচে পুর যেনো লেগে না যায় তা খেয়াল রাখুন। পুর ঘন হয়ে আসলে নামিয়ে ঠান্ডা করুন।

এবার কোন বানিয়ে রাখা সবুজ পিঠায় এই পুর ভরে নিন। এরপর উপরে বাদাম আর চেরী টুকরো সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার পান খিলি পিঠা।

(নোট-রেসিপিটি ফেইসবুক থেকে পাওয়া)

Leave a Comment