যেসব ক্ষতি হয় খাওয়ার পর পরই দাঁত মাজলে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৩, ২০২০

খাওয়ার পরপরই দাঁত মাজার অভ্যাস অনেকেরই। অনেকে মনে করেন, প্রতিবার খাওয়ার পরে দাঁত মাজলে তা দাঁতের জন্য ভালো। কিন্তু অতিরিক্ত কোনকিছুই ভালো নয়। প্রয়োজনের চেয়ে বেশি দাঁত মাহলে উপকারের বদলে বরং দাঁতের ক্ষতিই হয়।

চা, কফি এবং কোমল পানীয় পান করার পরপরই দাঁত ব্রাশ করা উচিত নয়। এ জাতীয় পানীয়তে থাকা অ্যাসিডের সঙ্গে টুথপেস্টের রিঅ্যাকশনের ফলে দাঁতের এনামেল পুড়ে যায়। তাই পানীয় পানের অন্তত ত্রিশ মিনিট পর দাঁত মাজুন। 

আরো পড়ুনঃ ঘি নিয়ে যত ভুল ধারণা

দিনে প্রতিবার খাওয়ার পর দাঁত পরিষ্কার করা একদমই জরুরী নয়। বরং সকাল আর রাতে মোট দু'বার দাঁত মাজলেই তা যথেষ্ট। খাওয়ার পরপরই দাঁত মাজা জরুরী কি না, তা নির্ভর করছে আপনি কী ধরনের খাবার খাচ্ছেন তার উপর।

এখন প্রশ্ন হলো, কখন তাহলে দাঁত মাজা উত্তম? বিশেষজ্ঞরা বলেন, সকালে এবং রাতে খাওয়ার পর মোট এই দু'বার দাঁত মাজা উচিত। তবে খাবার খাওয়া ও দাঁত মাজার মধ্যে অন্তত ত্রিশ মিনিটের বিরতি রাখতে হবে। এতে অ্যাসিডের মাত্রা কমে আসবে অনেকটাই। বেশি জোর দিয়ে এবং অতিরিক্ত দাঁত মাজার ফলে দাঁতের এনামেল এবং মাড়ির ক্ষতি হয়। তা ছাড়া টুথব্রাশের ব্রিসেলস যদি বেশি শক্ত হয়, তাহলে তাতে দাঁত ও ক্ষতি হয়।  

আরো পড়ুনঃ আপনার ফ্রিজেও অতিরিক্ত বরফ জমছে? জেনে নিন সঠিক করণীয়!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment