বাচ্চার সর্দি-কাশি সারানোর তিন ঘরোয়া টোটকা জেনে নিন

  • তাসফিয়া আমীন
  • অক্টোবর ৪, ২০২০

প্রায়ই ছোট্ট সোনামণিরা সর্দি-কাশিতে ভুগে থাকে। চিকিৎসকদের মতে শিশুদের এক বছরে পাঁচ-ছয় বার সর্দি বা ফ্লু হওয়া খুবই সাধারণ। বেশিরভাগ সময় এটি শিশুর দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে হতে পারে। তবে একবার ঠান্ডা লাগলে তা সহজে সারতেই চায় না। আর সর্দির কারণে শিশুরাও বেশ অস্বস্তিতে থাকে। মায়েদের কষ্ট তো সঙ্গে আছেই। এসময় ঘুমের ব্যাঘাত, খাবার না খাওয়া, বিরক্ত করার প্রবনতা বেশি দেখা যায়।

এক্ষেত্রে শিশুরোগ বিশেষজ্ঞদের মত, ছোট বাচ্চাদের সর্দি-কাশি হলে হুট করে অ্যালোপ্যাথি ওষুধ না খাওয়ানোই ভালো। তবে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। এজন্য আপনাকে সহায্য করবে ঘরোয়া টোটকা। জেনে রাখুন সেগুলো-

১. আদা এবং মধু সর্দি-কাশি সারাতে আদা এবং মধুর মিশ্রণ খুবই উপকারী। আদার রসের সঙ্গে মধু মেশান। এবার এই মিশ্রণটি দিনে দুই-তিনবার আপনার শিশুকে খাওয়ান। 

আরো পড়ুন : বরিশালের ঐতিহ্যবাহী ইলিশ রান্নার রেসিপি

২. সরিষার তেল শিশুদের সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল খুবই উপকারী। দুই কোয়া রসুন এবং কিছু কালোজিরা বীজ দিয়ে সরিষার তেল গরম করুন। এই তেল দিয়ে আপনার শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন।

৩. নারকেল তেল এবং কর্পূর নারকেল তেলে অল্প কর্পূর দিয়ে এটি গরম করুন। এটি আপনার বাচ্চার বুকে, পিঠে এবং গলায় আলতোভাবে লাগান। দেখবেন অনেক উপকার পাবেন। 

আরো পড়ুন : কোল্ড কফি

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment