বন্ধ্যাত্ব থেকে মুক্তি পেতে করনীয়

  • তাসফিয়া আমীন
  • অক্টোবর ১০, ২০২০

নানা কারণেই এখন নারী পুরুষ উভয়ের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা দেখা দিচ্ছে। অগোছালো জীবনযাপন, ভেজাল এবং ফাস্টফুড খাবার বেশি খাওয়া, বংশগত কিংবা শারীরিক অন্যান্য সমস্যা। এসব কারণেই মূলত বন্ধ্যাত্ব দেখা দেয়।

নারীদের ক্ষেত্রে যে কারণে এই সমস্যা হয় তা হলোঃ

- জনন গ্রন্থির শারীরবৃত্তিয় পথে কোনো বাধা থাকলে - শরীরে অতিরিক্ত প্রলাক্টিন থাকলে - পলিসিস্টিক ওভারি সিনড্রোম থাকলে - অতিরিক্ত বয়স হলে - অতিরিক্ত টেনশন বা দুশ্চিন্তা বা অবসাদ থাকলে।

পুরুষদের ক্ষেত্রে যে কারণে সমস্যা হয় তা হলোঃ - অতিরিক্ত স্ট্রেস থেকে - স্পার্ম কাউন্ট কম থাকলে - বয়স বেড়ে যাওয়ার কারণে 

আরো পড়ুনঃ চিকেন ফ্রাইড রাইস উইথ মিক্স ভেজিটেবলস

বিশেষজ্ঞদের মতে এর কিছু ঘরোয়া সমাধান আছে। তবে সেগুলো আপনার ক্ষেত্রে তখনই কাজ করবে যদি আপনার কোনো শারীরিক সমস্যা না থাকে। জেনে নিন কি করবেন-

১. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেলে শরীরের জনন গ্রন্থিগুলোকে আক্রমণ কারী পদার্থ গুলোকে বিনাশ করে। এদের ক্ষতিকারক হাত থেকে বাঁচায়। একই সঙ্গে গর্ভধারণ করার ক্ষমতা বাড়িয়ে তোলে। এর পাশাপাশি স্পার্ম কাউন্ট বৃদ্ধি করে। যেকোনো ধরনের সবজি, ভিটামিন সি এবং ই সমৃদ্ধ খাবার খাওয়া এ জন্যে ভালো।

২. সকালের খাবারে নজর দিন: অনেকেই আছেন সকালের খাবার এড়িয়ে যান। তবে সবসময় চেষ্টা করুন সকালের খাবার যেত পরিপূর্ণ খাবার হয়। সুস্থ ডায়েট যদি চান অবশ্যই দিনের প্রথম খাবার ভালো হতে হবে। অনেকে মনে করেন যে নারীরা পলিসিস্টিক ওভারি সিনড্রোম থেকে আক্রান্ত। তাদের ক্ষেত্রে হেভী ব্রেকফাস্ট অনেকটাই কাজ দেয়।

৩. ট্রান্স ফ্যাট: এই সময় চেষ্টা করুন ট্রান্স ফ্যাট সমৃদ্ধ খাবার না খেতে। সাধারণত মার্জারিন, প্রসেসড ফুড এবং অন্যান্য খাবার যাতে ফ্যাট বেশি আছে এড়িয়ে যাওয়া দরকারী। এর সঙ্গে কম কার্বোহাইড্রেট খাওয়া শুরু করুন ডায়েটে। এতে শরীরে ইনসুলিনের লেভেল কমবে।

৪. মাল্টিভিটামিন: গবেষণায় দেখা যায়, যারা শরীরের প্রয়োজন অনুযায়ী মাল্টি ভিটামিন খান। তাদের বন্ধ্যাত্ব জনিত সমস্যা হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে। এর সঙ্গে গ্রীন টি, ভিটামিন ই এবং ভিটামিন বি৬ সমৃদ্ধ খাওয়া দরকারী।

৫. ধূমপান এবং অ্যালকোহল বাদ দিন: সব ধরনের বাজে নেশা বর্জন করুন। অতিরিক্ত অ্যালকোহল খাওয়া কমান। ধূমপানের নেশা থাকলে তা ক্ষতিকর কারণ পুরুষের স্পার্ম কাউন্ট কমায়। একইসঙ্গে ক্যাফেইন জাতীয় পানীয় খাওয়াও বন্ধ করুন বা পরিমিত সেবন করুন। এছাড়াও পরোক্ষ ধূমপান থেকেও বিরত থাকতে হবে আপনাকে। 

আরো পড়ুনঃ গ্যাসের চুলায় কেক বানানো

৬. শরীরচর্চা: প্রয়োজনের অতিরিক্ত বসে থাকলে শরীরে অতিরিক্ত ফ্যাট জমতে থাকে। যা শরীরের জন্য তো ক্ষতিকর বটেই। সেই সঙ্গে এই ফ্যাট আপনার বন্ধ্যাত্বের সমস্যার জন্য দায়ী হতে পারে। তাই অবশ্যই নিয়মিত শরীরচর্চা করুন এবং আয়রন সমৃদ্ধ খাবার খান প্রচুর পরিমাণে। সেই সঙ্গে প্রাকৃতিক ভাবে আয়রনের পর্যাপ্ত যোগান দেয় এমন ফলগুলো তালিকায় রাখুন।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment