জেনে নিন ১০ মিনিটে মাথা ব্যথা দূর করার দারুন কিছু কৌশল

  • কবিতা আক্তার
  • নভেম্বর ৯, ২০২০

মাথা ব্যথা যেকোনো সময় শুরু হয়ে যেতে পারে। মাথা ব্যথা করে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া অনেক দুষ্কর ব্যাপার। অনেকেই অনেক রকম ঔষধ খেয়ে থাকেন মাথার ব্যথা। কিন্তু সবসময় কি ঔষধে কাজ করে? ঘরোয়া কিছু উপায়েও মাথা ব্যথা দূর করা সম্ভব। আসুন জেনে নিই মাথা ব্যথা দূর করার ঘরোয়া কিছু উপায়।

পানিঃ পানি আপনার মাথা ব্যথা কমাতে সাহায্য করবে। সাধারণত মাথা ব্যথার প্রধান কারণ হলো শরীরে পানির অভাব। ব্যথার ভাব দেখা গেলে ঝটপট দুই গ্লাস পানি পান করুণ। আর দিনে অন্তত ২-৩ লিটার পানি পানের অভ্যাস থাকা ভালো।

আরো পড়ুনঃ মাউথওয়াশের নানা রকম ব্যবহার !

লেবুঃ মাথা ব্যথা সারিয়ে তুলতে লেবুর তুলনা হয় না। মাথা ব্যথা শুরু হওয়ার সাথে সাথে গরম পানির সাথে লেবুর রস মিসিয়ে খান তাহলে মাথা ব্যথা দ্রুত কমে আসবে। লেবু পেস্ট করে কপালে লাগালেও মাথা ব্যথা কমে যাবে।

পান পাতাঃ পান পাতা দিয়েও দ্রুত মাথা ব্যথা কমানো যায়। এতে মাথা ঠান্ডাকারী উপাদান মুহূর্তেই মাথা ব্যথা সারিয়ে তুলতে কার্যকারী অবদান রাখে। তাজা দেখে তিন থেকে চারটি পান পাতা ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। আধা ঘন্টার মধ্যে এটি আপনার মাথা ব্যথা কমে আসবে।

আপেলঃ সকালে ঘুম থেকে উঠে যদি দেখেন মাথা ব্যথা শুরু হয়ে গেছে তাহলে ঝটপট একটি আপেল কেটে কিছুটা লবণ মিশিয়ে খান আর সাথে গরম কিছু পানীয় পান করতে ভিলবেন না। চাইলে আপেল সিডার ভিনেগার দিয়েও মাথা ব্যথা সারিয়ে তুলতে পারেন। একটি গামলায় গরম পানি নিন আর তার সাথে ৩ থেকে ৪ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি টাওয়েল সেই পানিতে চুবিয়ে মাথায় ধরুন দেখবেন মাথা ব্যথা অনেক কমে গেছে।

আরো পড়ুনঃ পিজ্জা  খেয়ে কমবে ওজন!

দারুচিনিঃ দারুচিনি পেষ্ট মাথা ব্যথা কমাতে কার্যকরী। কয়েকটা দারুচিনি নিয়ে গুড়া করে নিন এর সাথে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেষ্টটি মাথা ব্যথার স্থানে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করুণ। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মাথা ব্যথা গায়েব হয়ে গেছে। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment