গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

  • কবিতা আক্তার
  • নভেম্বর ৯, ২০২০

গ্যাস্ট্রিকের সমস্যা কম-বেশি সবারই হয়। লক্ষণগুলো হলো পেটে জ্বালা পোড়া করা, বদহজম, বমি বমি ভাব, পেটে ক্ষুধা, ক্ষুধা হ্রাস পাওয়া, খাওয়ার পর উপরের পেট বেশি ভরে গিয়েছে এই অনুভূতি হওয়া ইত্যাদি। খাবার সময়মতো খাওয়া হয়না, বাইরের ভাজা- পোড়া বেশি খাওয়া, জাঙ্কফুড খাওয়া, পরিমাণ মতো পানি না খাওয়া ইত্যাদি কারণে গ্যাস্ট্রিক এর সমস্যা দেখা দেয়।

আলুর রসঃ

১. গ্যাস্ট্রিকের সমস্যা রোধ করার অন্যতম ভালো উপায় হলো আলুর রস। আলুর অ্যালকালাইন উপাদান গ্যাস্ট্রিকের সমস্যার লক্ষণগুলো রোধ করা থাকে।

২. একটি বা দুটো আলু নিয়ে গ্রেট করা আলু থেকে রস বের করে নিন। এরপর আলুর রসের সাথে গরম জল মিশিয়ে নিন। এই পানীয় দিনে ৩ বার পান করুন। প্রতি বেলায় খাবার ৩০ মিনিট আগে খেয়ে নিন আলুর রস। তবে অন্তত ২ সপ্তাহ পান করুন এই পানীয়।

আদাঃ

১. আদাতে আছে এমন কিছু উপাদান যা গ্যাস্ট্রিক সমস্যায় জ্বালাপোড়া হলে তা রোধ করতে সাহায্য করে। আদা খেলে বমি, বদহজম, গ্যাস হওয়া কমে যায়।

২. আদার রসের সাথে মধু মিলিয়েও খেতে পারেন। দুপুরে ও রাতে খাওয়ার আগে এটি খেয়ে নিন।

আরো পড়ুনঃ সফট ড্রিংকস পানের ভয়াবহতা!

৩. আদা কুচি করে জল দিয়ে ফুটিয়ে নিন। ১০ মিনিট ডেডে রাখুন এরপর সামান্য মধু মিশিয়ে বানিয়ে নিন। এই পানীয়টি দিনে ২/৩ বার পান করুন উপকারিতা পেতে পারেন।

৪. আপনি চাইলে আস্ত আদা ধুয়ে কেটে চিবিয়েও খেতে পারেন।

দইঃ

১. প্রতিদিন ২/৩ চামচ দই খেয়ে নিন।

২. দই আমাদের পাকস্থলীকে এইচ পাইলোরি ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে যা গ্যাস্ট্রিক হওয়ার অন্যতম কারণ। তাছাড়া দই আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আরো পড়ুনঃ টাইটানিক ছবির ১০ টি অজানা তথ্য 

৩. আপনি চাইলে কলা, দই ও মধু একসাথে পেস্ট করে খেতে পারেন তাহলে দ্রুত গ্যাস্ট্রিকের সমস্যা রোধ করা যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment