কোলেস্টেরল কেন বাড়ে? এর প্রতিকার কি!

  • কবিতা আক্তার
  • নভেম্বর ৯, ২০২০

রক্তের কোলেস্টেরল কি, কিভাবে কোলেস্টেরল কমানো যায় এবং কোলেস্টেরল বেশি হলে কি ধরনের ক্ষতি ও জটিলতা দেখা দিতে পারে এনিয়ে প্রচুর লেখা হয়। কিন্তু রক্তের চর্বি নামক কোলেস্টেরল কেন বাড়ে তা নিয়ে আমরা খুব একটা ভাবি না। মূলত দুটি কারণে রক্তের কোলেস্টেরল বাড়ে। আর প্রাপ্ত তথ্য অনুসারে প্রতি ৫ জনের মধ্যে ১ জনের কোন না কোন ভাবে কোলেস্টেরলের আধিক্য থাকে।

রক্তের কোলেস্টেরল বৃদ্ধির প্রধান কারণ হচ্ছে অস্বাস্থ্যকর, অসম খাবার। অধিক পরিমাণ আনসাসুরেটেড চর্বি জাতীয় খাবার আহারই এর প্রধান কারণ। আর এই আনসারটুরেটেড ফ্যাট বা অসম্পৃক্ত চর্বি পাওয়া যায় লাল মাংস, বাটার কুকিজ, ফাস্ট ফুড, চিপসসহ বিভিন্ন স্নাকসের মধ্যে। ধূমপান ও শরীরের বাড়তি মেদ, রক্তের ভালো কোলেস্টেরল নামের এইচডিএল ( হাই ডেনসিটি লাইপো প্রটিন ) হ্রাস করে। নিয়মিত ব্যায়াম করে এইচডিএল বাড়ানো যায়।

আরো পড়ুনঃ ঘরেই তৈরি করুন চিকেন মোমো

সাধারণ নারী ও পুরুষের বয়স ৫০ বছর পার হলে স্বাভাবিক নিয়মে কোলেস্টেরল খানিকটা বাড়তে পারে। এ বয়সে লাইফস্টাইল পরিবর্তন করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে আনা যায়। এছাড়া প্রচুর পরিমাণ শাক সবজি, তাজা ফল ও মাছ আহার এবং চর্বি জাতীয় খাবার কম খাওয়া এবং নিয়মিত ব্যায়াম কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment