হার্ট অ্যাটাক হওয়ার ১ মাস আগে যেসব লক্ষণ প্রকাশ পায়

  • কবিতা আক্তার
  • নভেম্বর ১২, ২০২০

অনেকেই মনে করেন যে, হার্ট অ্যাটাক কেবল পুরুষদের রোগ, এটা একান্তই ভুল ধারণা। কারণ নারী ও পুরুষ উভয়েই এই রোগের ঝুঁকিতে রয়েছে। তবে হার্ট অ্যাটাকের লক্ষণ নারী ও পুরুষে ভিন্ন ভিন্ন।

১. নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া হার্ট অ্যাটাকের সবচাইতে গুরুত্বপূর্ণ লক্ষণ। যদি আপনার নিঃশ্বাস নিতে কষ্ট হয়৷ দম আটকে আসা ভাবা হয় তাহলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন। যদি হার্ট কম রক্ত পায়, তাহলে ফুসফুসও কম অক্সিজেন পায়। ফলাফল হচ্ছে নিঃশ্বাস আটকে যাওয়া, ভারী নিঃশ্বাস বা নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া।

আরো পড়ুনঃ কড়া রোদে আপনার ত্বক কতটুকু ক্ষতিগ্রস্ত হচ্ছে  ?

২. দেহের মাসল বা পেশীগুলোকে দুর্বল মনে হওয়া, পরিশ্রমের কাজ করতে কষ্ট হওয়া ইত্যাদি হার্ট অ্যাটাকের সম্ভাবনার দ্বিতীয় লক্ষণ। শরীরে রক্ত চলাচল কমে যাওয়া মানে সম্পূর্ণ দেহেই অক্সিজেনের ঘাটতি। ঝিমুনি হওয়া এবং ঠান্ডা ঘাম হওয়া, অর্থাৎ কোন কারণ ছাড়ায় ঘামতে থাকা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ লক্ষণ। যদি পরিশ্রমের কাজ না করেও ঘামতে থাকেন বা সময়ে-সময়ে ঝিমুনি আসতে থাকে, তাহলে মোটেও অবহেলা করবেন না।

৩. ঘুমের মাঝে নিঃশ্বাসের কষ্ট হওয়া, ঘুম ভেঙ্গে জেগে দেখলেন যে ঘেমে গিয়েছেন আপনি, ইত্যাদি ঘটনাগুলোকে অত্যন্ত গুরুত্বের সাথে নিন।

আরো পড়ুনঃ গ্যাসের চুলায় কেক বানানো

৪. চতুর্থ লক্ষণটি হচ্ছে বুকে চাপ অনুভূত হওয়া। এমন অনুভব হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। শরীরটি আপনার, যত্ন নিতে হবে আপনাকেই। শরীর যে কোন অসুখ বিসুখের লক্ষণই অগ্রিম জানান দেয়। এই লক্ষণগুলো বুঝে নিতে পারলে নিজেকে ঝুঁকি মুক্ত রাখা যায় অনেকটাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment