মাছ খেলে শিশুর বুদ্ধি বাড়ে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১১, ২০২০

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ইউনিভার্সিটি কয়েকজন গবেষক একটি সমীক্ষা চালান। ওই সমীক্ষায় দেখা গেছে, যেসব শিশু সপ্তাহে অন্তত একদিন হলেও মাছ খায় তারা অন্য শিশুদের (মাছ না খাওয়া) তুলনায় বুদ্ধিমত্তা পরীক্ষায় ভালো করে। শুধু তাই নয়, যেসব শিশু নিয়মিত মাছ খায় তাদের ঘুম ভালো হয়। গবেষকরা ৫০০ শিশুর ওপর গবেষণাটি পরিচালনা করেন।

এতে অংশ নেওয়া শিশুদের বয়স ছিল ৯ থেকে ১১ বছর. তাদের প্রত্যেককে প্রশ্ন করা হয় তারা মাছ খায় কিনা? কতদিন পরপর মাছ খায়? এরপর তাদের বুদ্ধিমত্তার পরীক্ষা নেওয়া হয়। যেসব শিশু নিয়মিত মাছ খায় তারা বুদ্ধিমত্তা পরীক্ষায় অন্যদের চেয়ে গড়ে ৪.৮ পয়েন্ট বেশি পেয়েছে। পাশাপাশি শিশুদের বাবা-মায়ের কাছে জানতে চাওয়া হয়, তাদের সন্তানদের ঘুম কেমন হয়?

আরো পড়ুনঃ হলুদ চা তৈরির পদ্ধতি এবং এর উপকারিতা জানলে প্রতিদিন খাবেন!

বাবা-মায়ের উত্তর থেকে গবেষকরা দেখতে পান, যেসব শিশুর নিয়মিত মাছ খায় তাদের ঘুম ভালো হয়। গবেষকরা জানান মাসে অতি গুরুত্বপূর্ণ উপাদান ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে। এই ফ্যাটি এসিড শিশুর বুদ্ধি বিকাশে দারুন সহায়ক। স্যামন, সার্ডিন, টুনা জাতীয় মাছে ফ্যাটি এসিড পর্যাপ্ত পরিমাণে থাকে। এ কারণে যেসব শিশু নিয়মিত মাছ খায়, তাদের বুদ্ধির বিকাশ ভালো হয় এবং ঘুমও ভালো হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment