ব্লাডপ্রেসার স্বাভাবিক রাখতে খাবারের তালিকায় এই ৩ খাবার রাখবেন

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ২৭, ২০২০

রক্তচাপের কথা যখনই আসে তখন উচ্চরক্তচাপের ব্যাপারে অনেক কথা বলা যায় কিন্তু কম রক্তচাপের বিষয়ে খুব বেশি কিছু বলা হয় না। আপনার রক্তচাপ স্বাভাবিক সীমার মধ্যে রাখার জন্য কিছু খাবার অন্তর্ভুক্ত করা আবশ্যক।

১। পানি ডিহাইড্রেশন রক্তের পরিমাণ রাস করে যার ফলে রক্তচাপ কমে আসে। ব্যায়াম করার সময় বিশেষভাবে নিজেকে পানিয়োজিত রাখা আবশ্যক। প্রচুর পরিমাণে পানি খাবেন এবং নারকেল পানি সেবন করা অত্যন্ত লাভদায়ক।

২। কফি ক্যাফিন অস্থায়ীভাবে রক্তচাপ বাড়াতে সাহায্য করে। যদি আপনার রক্তচাপ হঠাৎ কমে আসে এবং আপনার যদি মাথা ঝিমঝিম করে তাহলে একটি কাপ চা ও কফি লাভকারি। ক্যাফিন আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমকে উদ্দীপ্ত করে এবং হার্ট রেট কে বৃদ্ধি করে রক্তচাপকে পুনরুদ্ধার করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ আলু-বেগুণের বাহারি চপ

৩। তুলসী পাতা প্রতিদিন সকালে পাঁচ থেকে ছয়টি তুলসী পাতা চিবানো আপনার রক্তচাপের মাত্রা কে পুনর্বহাল করতে সহায়ক। পরামর্শ পুষ্টিবিদ ডাক্তার রুপালি বলেছেন, তুলসির পাতাগুলিতে উচ্চমাত্রার পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি থাকে, যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। তুলসী পাতার মধ্যে ইগেনোল নামে পরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যে আপনার রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে এবং কোলেস্টেরল এর মাত্রা কমাতে সহায়তা করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment