শ্বাসকষ্ট প্রতিরোধে উপকারী কয়েকটি পানীয় তৈরীর পদ্ধতি জেনে নিন

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১, ২০২১

আমাদের অনিয়ন্ত্রিত জীবনযাপন ও বায়ু দূষণের জন্য কম দায়ী নয়।তাই দূষণের হাত থেকে শরীরকে বাঁচানোর চেষ্টা সারা বছরই জারি থাকা উচিত। কেবল মাস্ক ব্যবহার‌ই শেষ কথা নয়, এগুলোর সঙ্গে প্রতিদিন কিছু প্রয়োজনীয় পানীয় খাবারে রাখলে দূষণের সমস্যায় উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই.....

_ এক গ্লাস পানির সঙ্গে আখের গুড় ও তেঁতুলের ক্কাথ মেশান। আখের গুঁড়ে দূষণ প্রতিরোধী ক্ষমতা থাকে। তেতুলেও প্রাকৃতিকভাবেই অম্লের ভাগ বেশি। এই দুইয়ের মিশ্রণের যে পানীয় তৈরি হয় তার শরীর থেকে দূষিত বর্জ্য বের করে দিতে সক্ষম।

আরো পড়ুনঃ চুল পাকা রোধ করুন খুব সহজে 

_ পানির মধ্যে কয়েকটা তুলসীপাতা, পিষে নেওয়া আদা ও দুই চামচ আখের গুড় মেশান।এই মিশ্রন খানিকক্ষণ ফুঁটিয়ে দু বেলা খালি পেটে গরম গরম খান। তুলসী প্রাকৃতিকভাবেই জীবানুনাশক ক্ষমতার অধিকারী। গুড়‌ও দূষণ রুখতে পারদর্শী।দূষণের ক্ষতির কাটাতে এই পানীয় খুবই কার্যকর।

_ পানিতে একটা পাতিলেবু,এক চামচ মধু ও এক চিমটে লবণের মিশ্রণ শরীরের টক্সিন দূর করতে পারা পানিয়দের মধ্যে অন্যতম। এ উপাদানগুলোর মধ্যে অ্যান্টিটক্সিন থাকায় তাশরীরে প্রবেশ করা দূষণের সঙ্গে লড়তে সক্ষম।শ্বাসজনিত সমস্যা দূর করা তো বটেই সঙ্গে ব্রংকাইটিসের কষ্ট অনেকটাই লাঘব করে এ পানীয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment