মৃত্যুঝুঁকি এড়াতে চাইলে আজই বাদ দিন এই ৪ কাজ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৬, ২০২১

সবাই চায় সুস্থ ও দীর্ঘ জীবন। এজন্য যে কাজ গুলো করতে হয় তা করতে গিয়ে অনেকেই হোঁচট খান। ভবিষ্যতের লাভের জন্য বর্তমানের আনন্দকে ত্যাগ করাটা খুব কঠিন মনে করে।

১. প্রক্রিয়াজাত খাবার গ্রহণ বন্ধ করুনঃ প্রক্রিয়াজাত খাবারে অনেক বেশি চিনি, লবণ ও ফ্যাট থাকে এবং এই খাবারে ফাইবার বা আঁশ কম থাকে। প্রক্রিয়াজাত খাবার খেলে হার্ট অ্যাটাক, হাইপারটেনশন, ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে। আপনার খাদ্য তালিকা থেকে এসব খাবার বাদ দিয়ে শাকসবজি, ফলমূল ও আঁশ জাতীয় খাবার খান। ধূমপানের অভ্যাস থাকলে বাদ দিন এবং প্রচুর পানি পান করুন।

২. নেতিবাচক চিন্তা বাদ দিনঃ নেতিবাচক চিন্তা আপনার ভেতরের শক্তিকে নষ্ট করে দেয় এবং আপনার স্ট্রেস লেভেল বাড়িয়ে দেয়। এতে রাগ, হতাশা, বিষণ্ণতা ও উদ্বিগ্নতা বৃদ্ধি পায় এবং অধিক খাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। এজন্য নেতিবাচক চিন্তা পরিহার করে ইতিবাচক হোন। আপনার জীবনের লক্ষ্য ঠিক করুন এবং সেই অনুযায়ী কাজ করুন এতে আপনার স্ট্রেস কমবে ফলে আপনি দীর্ঘজীবী হবেন।

আরো পড়ুনঃ আপনার চোখ ফুলে যাচ্ছে? ফোলাভাব কমানোর টিপস জানুন 

৩. একইভাবে বসে থাকবেন নাঃ বর্তমানের একটি গবেষণায় পাওয়া গেছে যে, ব্যায়ামের মাধমে দীর্ঘমেয়াদি অসুখ যেমন- ক্যান্সার ও স্থূলতা'র সম্ভাবনা কমায়। দিনে ৩০ মিনিটের ব্যায়াম আপনার আয়ু বাড়িয়ে দেবে।

৪. রাতের ঘুম বাদ দেবেন নাঃ ঘুমের ব্যাপারে ছাড়াছাড়ি করবেন না। স্বাস্থ্যকর জীবন যাপন এর জন্য প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন । প্রতিদিন কম ঘুমালে হৃদরোগ, ডায়াবেটিস ও স্থূলতার মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। আর নিয়মিত ভালো ঘুম হলে স্ট্রেস, ডিপ্রেশন ও হার্ট ডিজিজ দ্রুত ভালো হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment