প্রিম্যাচিউর সন্তান জন্মানোর লক্ষণগুলো জেনে নিন!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৩, ২০২১

অনেক সময় এমন হয় যে গর্ভবতী স্ত্রী ভয়ানক প্রসব যন্ত্রণার মধ্যে যেতেই ভয়ে শিউরে ওঠে এবং তার আনুষঙ্গিক সমস্যার চিন্তা তার মনকে স্থির থাকতে দেয় না। এসবের মধ্যে অন্যতম কঠিন একটি সমস্যা হল প্রিম্যাচিউর বেবির জন্ম দেওয়া। এই পরিস্থিতি কিন্তু খুবই সংকট পূর্ণ এবং এক্ষেত্রে নবজাতকের অনেক শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা থাকে, যার মধ্যে কিছু কারণ প্রাণ সংশয়ের কারণ হয়ে উঠতে পারে।

অনেক কারণেই সময়ের আগেই বাচ্চার জন্ম হতে পারে। যেমন- গর্ভবতীর অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, গর্ভাবস্থায় ওজন না বাড়া, মায়ের অন্য কোন রোগ, দুশ্চিন্তা বা স্টেস, অবসাদ, ডায়াবেটিস, অত্যধিক মোটা হওয়া, ধূমপান, মদ্যপান ইত্যাদি হল প্রধান কিছু কারণ। ‌ সময়ের আগে সন্তান জন্ম সম্পর্কে জানার জন্য বিস্তারিত পড়ুন... এ বিষয়ে হয় একটি গবেষণা: সাম্প্রতিককালে উঠা হেলথ সায়েন্স বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দুটো স্ক্রিনিং টেস্ট এর কথা বলা হয়েছে, যা দিয়ে গর্ভবতী স্ত্রীর গর্ভকালের পূর্বে সন্তানের জন্মের সম্ভাবনা বলতে পারে। এই পরীক্ষাগুলো এমন ভাবে তৈরি করা, যেটার সাহায্যে গর্ভবতী মহিলার গলদেশের ঘনত্ব আন্দাজ করা যায়।

আরো পড়ুনঃ স্ট্রবেরি কেক

এর সাহায্যে সময়ের পূর্বে সন্তানের জন্মের সম্ভাবনা নির্ধারণ করা যায়। নির্দিষ্ট সময়ের পূর্বে সন্তান হওয়ার সম্ভাবনা কি আগে থেকেই বোঝা যায়? সারভিকস, জরায়ুর এমন একটা অংশ, যার সান্দ্রতা গর্ভধারণের পুরো সময়টা একই রকম থাকে এবং গর্ভধারণের শেষ অব্দি বন্ধ থাকে। যদি কোন কারণে সারভিকসটার ঘনত্ব কমতে থাকে বা সেটা পাতলা হয়ে থাকে, তাহলে সময়ের আগেই সন্তান প্রসবের সম্ভাবনা বাড়ে। এ দুটো পরীক্ষা গবেষকরা তৈরি করেছে, যার সাহায্যে জরায়ুর সান্দ্রতা বোঝা যায় এবং সময়ের পূর্বে সন্তানের জন্ম হওয়ার সম্ভাবনা বোঝা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment