মূত্রনালীর সংক্রমণ বা প্রস্রাবের সমস্যা দূর করতে ৭টি ঘরোয়া টিপস!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৩, ২০২১

মূত্রনালীর সংক্রমণ বা প্রস্রাবের নানা ধরনের সমস্যা হতে পারে যেকোনো বয়সেই। আর মোটামুটি অনেকেই এই সমস্যায় ভুগছেন। নানা রকম ভাবে চেষ্টা করে শেষে ডাক্তারের শরণাপন্ন হতে হয় এবং নানা প্রকার ঔষধ সেবন করতে হয়। আজ জানুন কিছু ঘরোয়া টিপস যা আপনার মূত্রনালীর সংক্রমণ বা প্রস্রাবের সমস্যা দূর করতে কার্যকর। আসুন জেনে নেই...

১. আমের নতুন পাতা: আমের নতুন পাতা শুকিয়ে গুঁড়া করে পানিতে মিশিয়ে খেলে বহুমূত্র প্রশমিত হবে।

২. আমলকি: যারা প্রস্রাব সংক্রান্ত কোন রোগে আক্রান্ত, এমনকি ডায়াবেটিস; তারা দিনে ৩-৪ গ্রাম আমলকি যেকোনো আকারে সেবন করবেন। কাঁচা রস করে হোক বা মুখশুদ্ধি হিসেবেই হোক।

৩. গনিয়ারি: মূত্রনালীর সংক্রমণ বা প্রস্রাব সংক্রান্ত সমস্যায় গনিয়ারি গাছের বা মূলের ছালের ক্বাথ পান করার উপদেশ দিয়েছেন সুশ্রুত ও চক্রদত্ত।

আরো পড়ুনঃ চিংড়ির মালাই কোপতা

৪. চাল কুমড়া: পেট ফাঁপা ও প্রস্রাব ভালো হচ্ছে না, এমন ক্ষেত্রে চাল কুমড়ার রস পেটে মালিশ করলে দশ থেকে পনেরো মিনিটের মধ্যে দুটো সমস্যা দূর হয়ে স্বাভাবিক হয়।

৫. জামপাতা: শয্যামূত্র এই রোগে শিশু ও বৃদ্ধ অনেকে অসুবিধায় পড়েন এবং অনেক মাকেও সন্তানের জন্য ভুগতে হয়। সে ক্ষেত্রে ২-৩ চা চামচ জাম পাতার রস বয়স অনুপাতে খেলে উল্লেখযোগ্য উপকার হবে।

৬. তেঁতুল: প্রস্রাবের জ্বালা ১ চা-চামচ আন্দাজ তেঁতুল পাতার রস দিয়ে শরবত খেলে উপশম হবে।

৭. দূর্বা: প্রসব হতে কষ্ট হচ্ছে অথচ পাথরের সমস্যা নয়। সেক্ষেত্রে দুর্বার রসদের বা দুই চামচ দুধ ও জল মিশিয়ে খেলে সুন্দর ফল পাওয়া যায়, তবে অর্শ থাকলে কাজ হবেনা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment