তিনটি কারণে প্রসবকালে মৃত্যু হতে পারে মায়ের, জেনে রাখুন

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ২৬, ২০২১

প্রসবকালে মায়ের জীবনাবসান হলে তাকে চিকিৎসা পরিভাষায় মেটারনাল ডেথ বলা হয়ে থাকে। অনেক কারণে এমন ঘটনা ঘটতে পারে কিছু ক্ষেত্রে তো মায়ের সঙ্গে সঙ্গে নবজাতকের প্রাণটাও চলে যায়, আর এর জন্য মা না চিকিৎসক, কাকে দায়ী করা যায় তা বোঝার উপায় থাকে না। তাহলে এখন প্রশ্ন কি কি কারণে এমন ঘটনা ঘটতে পারে? আসুন জেনে নেই....

১. উচ্চ রক্তচাপ: মেটারনাল ডেথের কারণ হিসাবে একেবারে প্রথম সারিতে রয়েছে উচ্চ রক্তচাপ। প্রসবের আগে থেকে মায়ের রক্তচাপ অনিয়ন্ত্রিত থাকলে ডেলিভারির সময় তা আরও বেড়ে গিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ বা হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা মা হওয়ার আগে দয়া করে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে ভুলবেন না।

আরো পড়ুনঃ যা খাবেন এই শীতে ত্বক সজীব রাখতে!

২. মাত্রাতিরিক্ত রক্তপাত: প্রসবের সময় অতিরিক্ত মাত্রায় রক্তক্ষরণের কারণেও মায়ের মৃত্যু ঘটতে পারে। এই ধরনের রক্তপাত কে চিকিৎসা পরিভাষায় অবস্ট্রেট্রিকাল হেমারেজ বলা হয়ে থাকে। এক্ষেত্রে চিকিৎসক যদি রক্তক্ষরণ আটকাতে না পারেন বা প্রয়োজনীয় চিকিৎসা শুরু করতে ব্যর্থ হন, তাহলে একাধিক অঙ্গ কাজ করা বন্ধ হয়ে গিয়ে মায়ের মৃত্যু ঘটতে পারে।

৩ . ইউটেরাইন রেপচার: প্রসবকালীন সময়ে মায়ের মারা যাওয়ার পিছনে আরেকটি যে কারণ দায়ী থাকে, তা হল ইউটেরাইন রেপচার। ডেলিভারির সময় মায়ের ইউটেরাসের ওপর মারাত্মক চাপ পড়ে। এই চাপকে যদি চিকিৎসক সামলাতে না পারেন তাহলে বাচ্চা বেরোনোর সময় ইউটেরাসে মারাত্মক আঘাত লাগতে পারে। আর এমনটা হলে রক্তক্ষরণ এত বেড়ে যায় যে মায়ের মৃত্যু ঘটে।

এই বিষয়গুলি মোটেও সুখের নয়। তবু লেখায এই কারণে যাতে কোন বাচ্চা মায়ের আদর থেকে বঞ্চিত না হয়। আর তাই আপনিও যদি মা হতে চলেছেন তাহলে এই বিষয়গুলোর ওপর নজর রাখতে ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment