শিশুদের জন্য ওটস-এর স্বাস্থ্য উপকারিতা জানুন!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৭, ২০২১

পুষ্টিতে ভরপুর, ওটস এর অনেকগুলি স্বাস্থ্যকর উপকার রয়েছে বিশেষত শিশুদের জন্য। তাদের মধ্যে কিছু হল:

১. খনিজ সমৃদ্ধ: ওরা এমন খনিজ পদার্থ যুক্ত যা আপনার শিশুর বিকাশের জন্য ক্যালসিয়াম, আয়রন, জিংক, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম এর জন্য প্রয়োজনীয়। হাড় গঠনে ক্যালসিয়াম ও ফসফরাস সহায়তা করে, আয়রন দেহে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায় এবং পটাশিয়াম ও সোডিয়াম স্নায়ুবিক কার্যগুলিতে সহায়তা করে বলে জানা গেছে। শিশুদের মধ্যে দাঁতের ও হাড়ের স্বাস্থ্য উন্নতি করে।

২. ভিটামিনের ভালো উৎস: ফোলেট, ভিটামিন বি৬, ভিটামিন-কে ও ভিটামিন ই, থায়ামিন, রাইবোফ্লাভিন এবং নিয়াসিন এর মত ভিটামিন গুলির উপস্থিতির কারণে বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজনীয় পরিপূরক।

আরো পড়ুনঃ আপনি কি নীরব ঘাতক ডিপ্রেশনে ভুগছেন ?

৩. অ্যান্টিঅক্সিডেন্টসমূহের পরিমাণ বেশি: অ্যান্টিঅক্সিডেন্ট গুলি শরীরে ফ্রিরেডিকেলগুলি দ্বারা আক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে এবং এটি শিশুর ডায়েটের একটি অপরিহার্য অঙ্গ। খনিজ ও ভিটামিন এর পাশাপাশি ওটস অ্যান্টিঅক্সিডেন্ট গুলি উচ্চমাত্রার থাকে যা শিশুর পক্ষে গুরুত্বপূর্ণ।

৪. শক্তির উৎস: প্রতি ১০০ গ্রাম ওটমিল শিশুর জন্য ৪০০ কিলোক্যালরি শক্তি সরবরাহ করে। এই শক্তি শিশুদের বিকাশের পর্যায় এবং তাদের বিকাশে সহায়তা করার জন্য প্রয়োজনীয়। ‌

৫. সহজে হজম হয়: ওটস-এর মধ্যে প্রচুর পরিমানের ডায়েটরি ফাইবার থাকে যা অন্ত্রের জন্য দুর্দান্ত, এভাবে সহজে হজম হতে সহায়তা করে। এটি শিশুদের জন্য আদর্শ কারণ তাদের পাচনতন্ত্র এখনও বিকশিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment