আপনার যোনীপথের জীবাণু দূর করতে কিছু ব্যবহার করছেন?

  • তানজিলা আক্তার 
  • জানুয়ারি ২৩, ২০১৮

নিত্যদিন আমরা গোসলের সময় আমাদের শরীরে সাবান ব্যবহার করি। চুলে সপ্তাহে দুইদিন বা তিনদিন পরপর শ্যাম্পু দেই। সাবান, শ্যাম্পু ব্যবহার করি শরীরের ও চুলের দুর্গন্ধ, জীবাণু দূর করতে। কিন্তু আপনি আপনার যোনীপথের দুর্গন্ধ, জীবাণু দূর করতে কিছু ব্যবহার করেন? আপনি অত্যধিক যোনি নিষ্কাশন, দুর্গন্ধ বা বিরক্তিকর খোঁচায় ভোগেন। আপনি এমন সমস্যায় ভুগছেন আপনি কি জানেন? আপনি যোনীপথের জন্যে কোনো প্রকার ভ্যাজিনা বা ইনটিমেট ওয়াশ ইউস করছেন না।

ভ্যাজিনা বা ইনটিমেট ওয়াশ কি? এটি কেনো ব্যবহার করা হয়?

ভ্যাজিনা বা ইনটিমেট ওয়াশ এমন একটি ওয়াশ যা আপনার যোনীপথ ধোঁয়ার জন্যে ব্যবহার করা হয়। মেয়েদের যোনী খুব বেশি স্পর্শকাতর। এটির কোষপ্রাচীরে বিভিন্নধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়া হয়। এমনকি নিষ্কাশন ও সাদাস্রাবের কারনে দুর্গন্ধযুক্ত ও চুলকানির সৃষ্টি হয়। এগুলো দূর করতে ভ্যাজিনা ওয়াশ বা ইনটিমেট ওয়াশ ব্যবহার করা হয়। 

ভ্যজিনা বা ইনটিমেট ওয়াশ ব্যবহারে কি কি ফল পাবো?

(১) যোনীপথে চুলকানি কমে যায়।
(২) যোনীপথের ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস হয়।
(৩) কালো দাগ দূর হয়।
(৪) সাদাস্রাবের সমস্যা কমে আসে।

এটি কখন এবং কিভাবে ব্যবহার করবো? প্রতিদিন গোসলের সময় একটু জেল বা ওয়াশ হাতে নিয়ে যোনীপথে মেখে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হয়। 

ভ্যাজিনা বা ইনটিমেট ওয়াশ না দিয়ে সাবান ব্যবহার করতে পারবো? সাবানে প্রচুর পরিমাণে ক্ষার থাকে। যেহেতু আমাদের যোনীপথ খুব বেশি স্পর্শকাতর, তাই সাবান নয়, ইনটিমেট ওয়াশই ব্যবহার করতে হবে।

ভ্যাজিনা বা ইনটিমেট ওয়াশ কোথায় পাবো? এই ওয়াশ আপনি যেকোনো ফার্মেসী বা যেকোনো বড় বড় শপিং মলে পাবেন। বিভিন্ন ব্র্যান্ড এই ওয়াশ বের করেছে।  সবশেষে একটা কথা বাংলাদেশের মেয়েরা সাবান, স্নো, শ্যাম্পু, মেকাপ চিনে কিন্তু স্বাস্থ্যের জন্যে তারা ইনটিমেট ওয়াশ চিনেনা। তারা দিনের পর দিন তাদের যোনী সমস্যার কারনে মানসিক সমস্যায় ভোগে অথচ প্রতিদিন একবেলা ইনটিমেট ওয়াশ ব্যবহারের ফলে তাদের এইসব সমস্যা অনেক সহজেই সমাধান হয়ে যাচ্ছে।

Leave a Comment