রাতে ভালো ঘুমের পর‌ও সকালে ক্লান্ত লাগে? কারণ ও সহজ সমাধান!

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ২৯, ২০২১

সকালে ফ্রেশ মন এবং শরীর নিয়ে ঘুম থেকে ওঠা মানেই দিনটা ভালো যাবে। কিন্তু অনেকে আছে, রাতভর ভালো ঘুম হলেও তারা সকালে ঘুম থেকে উঠে ক্লান্তি বোধ করেন। ফলে সারাটা দিন হয়ে যায় মাটি। কেন এমনটা হয়? কেন ভালো ঘুমের পরেও শরীর ক্লান্ত? জেনে নিন সম্ভাব্য কারণ গুলো।

১. ঘুমের মান খারাপ হওয়া: যত বেশি সময় ধরেই আপনি ঘুমান না কেন, ঘুমের মান যদি ভালো না হয় তাহলে ঘুম ভেঙ্গে আপনার ক্লান্তি লাগবে। আপনি যেখানে ঘুমাচ্ছেন সে জায়গায় অতিরিক্ত শোরগোল হলে অথবা ঘুম এর আগে অ্যালকোহল জাতীয় কিছু পান করলে ঘুমের মান খারাপ হতে পারে।

২. ওষুধের প্রভাব: কিছু কিছু ওষুধ আছে যেগুলোর কারণে ঘুম ভাঙার পরেও একটা ঝিমুনি রয়ে যায়। আপনার ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন এমন কোন ওষুধ আপনাকে দেওয়া হয়েছে কিনা, এবং এই ওষুধ বদলে নেওয়া যাবে কিনা।

৩. আপনার দেহ ঘড়ি ঠিক নেই: আপনার ঘুমের সময় যদি ঠিক না থাকে এবং ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার সময় বারবার পরিবর্তিত হতে থাকে, তাহলে আপনার দেহ ঘড়ি ঠিক করতে কিছুটা সময় প্রয়োজন হবে। প্রতিদিন একই সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। ঘুমাতে যাবার সময় তাও ঠিক রাখুন। কিছুদিন পর দেখবেন ঘুম থেকে উঠে আর ক্লান্ত লাগবেনা।

আরো পড়ুনঃ পটেটো ললিপপ

৪. আপনার ঘর ঠিক করুন: আপনার ঘরে যদি যথেষ্ট আলো না আসে তাহলে ঘুম থেকে ঠিকমত উঠতে পারবেন না, ঝিমুনি রয়ে যাবে। রাতে অন্ধকার ঘরে ঘুমানো ভালো। কিন্তু সকালে যেন রোদ দিয়ে ঘর ভরে যায় সেই ব্যবস্থাও রাখুন। এছাড়াও বেডরুমের তাপমাত্রা আরামদায়ক না হলে ঘুমের সমস্যা হতে পারে।

৫. ব্যায়াম বাদ দেবেন না: ব্যায়ামের মাধ্যমে শরীর শক্তি খরচ করে। ব্যায়াম একদিন বাদ দিলে ওই শক্তি খরচ হবে না। ফলে আপনার অস্থির লাগবে, ঘুম ভালো হবে না। সকালেও দেখবেন ঘুম না হওয়াতে ক্লান্ত লাগছে।

৬. গভীর রাত পর্যন্ত ফেসবুক ব্যবহার: এটা জানা কথা যে বাংলাদেশের প্রচুর মানুষ ফেসবুক ছাড়া জীবন কল্পনা করতে পারে না। কিন্তু ঘুমের আগে অনেক রাত পর্যন্ত মোবাইল বা ল্যাপটপ এ ইন্টার্নেট ব্রাউজিং করলে আপনার ঘুমের বারোটা বেজে যাবে। একে তো ঘুমের সময় কমে যাবে, এরপর ঘুমানোর চেষ্টা করলেও সহজে ঘুম আসবে না। আপনার মস্তিষ্ক থাকবে সজাগ। ঘুমের সময়ের কমপক্ষে এক ঘন্টা আগে সব ধরনের ডিজিটাল ডিভাইস দূরে রাখুন।

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

৭. ঘুমের আগে খাওয়া: ঘুমের আগে খাওয়া, বিশেষ করে বেশি কার্বোহাইড্রেট আছে এমন খাবার খাওয়ার ফলে আপনার রক্তে হঠাৎ করেই সুগার বেড়ে যায়। এটাকে সামাল দিতে শরীর অনেকটা ইনসুলিন নিঃসরণ করে ফলে সুগার কমে যায় হুট করে এই ওঠা নামার কারণে শরীরে স্ট্রেস হরমোন বেড়ে যায় এবং ঘুমটা খারাপ হয় আপনি যদি ঘুমানোর আগে একান্তই কিছু খেতে চান তাহলে খান বাদাম কলা বা দ‌ই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment