সকালে ঘুম থেকে উঠেই মাথাব্যথা কেন? জেনে নিন কারণ এবং প্রতিষেধক

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ১, ২০২১

অনেক সময় সকালে ঘুম থেকে উঠেই মাথাব্যথা শুরু হয়। সেই সাথে থাকে বমি বমি ভাব। অনেকের নিয়মিতই এমনটা হয়। কিন্তু জানেন কেন এই মাথাব্যথা হয়?

অতিরিক্ত কফি পানঃ আপনি যদি প্রচুর কফি গ্রহণ করেন এবং এর কারনে যদি আপনার পর্যাপ্ত ঘুম না হয় তাহলে আপনার সকালের মাথাব্যথা হতে পারে। আপনি যদি কফিতে আসক্ত হন তাহলে আপনার ক্যাফেইন হেডেক হওয়া খুবই স্বাভাবিক। বিষন্নতা দিনের যেকোনো সময় হতে পারে। বিষণ্নতাজনিত মাথাব্যথা, তবে সকালবেলায় বেশি দেখা যায়। বিষন্নতা ঘুম এবং ঘুমের রুটিন কে নষ্ট করে দিতে পারে। অনেক বেশি বিষন্নতার ফলে মাথাব্যথা হয়। 

আরো পড়ুনঃ অন্ধবিশ্বাসে নারী করছো কি নিজের সর্বনাশ?

কম ঘুমঃ আপনার যদি পর্যাপ্ত ঘুম না হয় তাহলে আপনার ফাইটোহরমোন চাঙ্গা হবে, ফলে আপনার হৃদস্পন্দন বেড়ে যাবে, রক্তচাপ বৃদ্ধি পাবে এবং মাথাব্যথা হবে। শরীরের কাজ স্বাভাবিকভাবে হওয়ার জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন। প্রচুর অ্যালকোহল পান রাতে যদি অত্যাধিক অ্যালকোহল পান করা হয় তাহলে সকালে মাথাব্যথা হতে পারে। এমনকি সামান্য ড্রিঙ্ক করলেও আপনার ডিহাইড্রেশন হতে পারে, মস্তিষ্কের রক্তপ্রবাহ কমে যায় এবং মাথা ব্যাথা বৃদ্ধি করে।

ভালো অনুভব এর হরমোন কমে গেলেঃ যদি আপনার ভালো অনুভব করার হরমোনের উৎপাদন কমে যায় তাহলে আপনার মর্নিং হেডেক হতে পারে। নিম্নমাত্রার এন্ডরফিন, সেরেটোনিন এর মাত্রার ওপর প্রভাব ফেলতে পারে। এর ফলে মস্তিষ্কের রক্ত প্রবাহ কমে যায় বলে মাথা ব্যথা হয়।

আরো পড়ুনঃ গার্লস গ্রুপ গুলো ভারতীয় সিরিয়ালের চেয়েও ভয়াবহ

অনেক বেশি ঘুমঃ প্রতিদিন একজন ব্যক্তির ৭-৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। কিন্তু এর চেয়ে বেশি অর্থাৎ ৯ ঘন্টার বেশি ঘুমালে মাথা ব্যথা হতে পারে। অতিরিক্ত ঘুমের ফলে মস্তিষ্কের সেরোটোনিনের মাত্রা কমে যায় বলে মস্তিষ্কে রক্তপ্রবাহ কমে যায় এবং মাথা ব্যাথা সৃষ্টি হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment