শীতকালীন সময়ে শিশুর জন্য বিপজ্জনক পাঁচটি খাবার!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১, ২০২১

শীতে শিশুকে যেমন গরম রাখতে হবে, ঠিক তেমনই তাদের সুরক্ষায় খাবারের প্রতিও নজর দিতে হবে। কিছু খাবার রয়েছে যেগুলো শীতে খাওয়ালে শিশুর স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে। শিশুদের অসুস্থতা কমাতে জেনে নিন কোন খাবারগুলো শীতকালে শিশুদের দেবেন না। 

- শিশুরা মিষ্টিজাতীয় খাবার খেতে পছন্দ করে। এ খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। আইসক্রিম, কোল্ডড্রিংস, চকলেট, ক্যান্ডি থেকে শিশুদের দূরে রাখুন।

আরো পড়ুনঃ বাসায় খুব সহজেই তৈরী করুন জালি কাবাব

- দুগ্ধজাতীয় খাবার মিউকাস ঘন করে। এতে শিশুদের গলায় সমস্যা দেখা দেয়। শিশুদের দুগ্ধজাত খাবার থেকে দূরে রাখাই ভালো।

- মাংসের মধ্যে থাকা প্রাণিজ প্রোটিন মিউকাস ঘন করে। যা থেকে শিশুদের গলায় সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস এবং ডিম থেকে যতটা সম্ভব দূরে রাখুন শিশুকে। এ সময় শিশুদের প্রাণীজ প্রোটিন খাওয়াতে চাইলে মাছের ওপর ভরসা রাখুন।

- তৈলাক্ত খাবার এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন খাবারের মধ্যে থাকে ফ্যাট, কোলেস্টরল, ক্যালোরি। যেগুলো দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। শিশুদের শীতকালে ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন ফ্রাই, ফ্রায়েড চিজ, পটেটো চিপস এর মতো খাবার থেকে দূরে রাখুন।

আরো পড়ুনঃ আপনার হৃদরোগ দূর রাখবে দই

- মৌসুমি সবজি বা ফল নয় এমন খাবার শিশুকে দেবেন না। কারণ মৌসুম ছাড়াও যেসব ফল বা সবজি বাজারে পাওয়া যায় সেগুলোতে রাসায়নিকের ব্যবহার থাকতে পারে। এজন্য শিশুকে সবসময় টাটকা ও মৌসুমী ফল সবজি খাওয়াতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment