গর্ভধারণের সঠিক বয়স কত? বিয়ের কত দিন পর মা হওয়া উচিত?

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ৫, ২০২১

মেয়েদের ২০ বছরের মধ্যে প্রথমবার সন্তান ধারণ করা উচিত, এমন ধারণা করা হতো। কিন্তু সময় বদলাচ্ছে। আর সে বদলানো সময়ে চিকিৎসকরা মনে করছেন, ২০ বছর নয়, আরো একটু দেরী করেই মা হওয়া নিরাপদ। সেটা যেমন মায়ের জন্য তেমনি সন্তানের জন্যও নিরাপদ। তবে খুব বেশি দেরি করা উচিত নয়। কারণ, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মেয়েদের জননক্ষমতা কমে যেতে থাকে এবং গর্ভকালীন নানা জটিলতা সম্ভাবনাও বেড়ে যায়। তাই চেষ্টা থাকা উচিত, যাতে ৩০ পার হওয়ার আগে অন্তত প্রথমবার গর্ভধারণ করা যায়।

আরো পড়ুনঃ সুজির কেক

সাম্প্রতিক সমীক্ষা বলছে, ৩০ পেরিয়ে গেলে প্রজনন ক্ষমতা ৫০ শতাংশ কমে যায় এবং বয়স ৩৫ অতিক্রম করে এই হার কমে যায় আরো ৩০ শতাংশ‌। তবে একটি সন্তান জন্ম নেওয়ার পর এই ঝুঁকি কমে যায়। ৩০ এরপরে সন্তানের জন্মদিনে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যাও দেখা দিতে পারে। দীর্ঘমেয়াদি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের ফলেও প্রজনন ক্ষমতা কমে যায়।

তাই সতর্ক থাকা দরকার। চিকিৎসকদের বক্তব্য, ২৫ থেকে ৩০ বছর বয়সের মধ্যে মেয়েদের প্রথমবার মা হওয়া উচিত। আগে বা পরে হলেই বিপদের ভয়। দেরি করে সন্তান নিলে চর্বি জমে ফেলোপেইন টিউব বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। দীর্ঘমেয়াদি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের ফলে প্রজনন ক্ষমতা কমে যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment