জাপানিজ ডায়েট চার্ট, আয়ু বাড়ান খাদ্যাভ্যাসে!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১১, ২০২১

জাপানিজ ডায়েট চার্জ আপনার আয়ু বাড়াবে, পরিবর্তন আনুন খাদ্যাভ্যাসে। আসুন জেনে নেই...

ভাত: আমাদের মত জাপানিরাও ভাত খেতে ভালোবাসে। ভাত হচ্ছে জাপানিদের নিয়মিত খাবার। তবে তারা সাধারণত বাদামি চালের ভাত খেতে পছন্দ করে। এটি উচ্চ ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যা হার্ট ভালো রাখতে সহায়তা করে।

নুডুলস: যদিও জাপানিরা প্রক্রিয়াজাত খাবার খুব কম খায়, তবে নুডুলস জাপানিদের খাদ্যতালিকায় অতি সাধারণ একটি খাবার। জাপানিরা সাধারণত স্বাস্থ্যকর গম থেকে তৈরি নিম্ন কার্বোহাইড্রেট সমৃদ্ধ নুডুলস খেয়ে থাকে।

ফলমূল: সাধারণত সব ধরনের ফলমূল শরীর ও স্বাস্থ্য ঠিক রাখতে সহায়তা করে। তবে ফুজি আপেল জাপানিদের প্রিয় ফল। তারা তাদের অঞ্চলের পেরসিমন ও মান্দারিন নামের বিশেষ ধরনের কমলাও খেতে পছন্দ করে যা স্বাদে অনন্য।

আরো পড়ুনঃ নারীর আত্নহত্যার পাঁচ কারন

মাছ: জাপানিদের প্রিয় মাছ হলো ম্যাকেরেল ও স্যালমন। তাদের খাদ্য তালিকায় এ মাছগুলো বেশি প্রাধান্য পায় কারণ এতে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম ভিটামিন এ, ডি, সি বি, বি-৬, বি-১২ আছে ও ফ্যাট একেবারে নেই বললেই চলে। ‌

শাকসবজি: জাপানিরা প্রায় সকল ধরনের শাকসবজি বিশেষ করে বেগুন, শিম, মাশরুম, বাঁধাকপি মিষ্টি কুমড়া, আলু, কচি বাঁশের কেরুল, মুলা, গাজর ও বিভিন্ন সামুদ্রিক শৈবাল খেতে পছন্দ করে। ‌ পাশাপাশি তারা বিভিন্ন বীজ জাতীয় খাবার যেমন- সয়াবিন, খাবার উপযোগী বিভিন্ন ঘাসের বীজ, বিকল্প দুগ্ধজাতীয় খাবার হিসেবে সয়ামিল্ক থেকে তৈরি টফু খেয়ে থাকে যা অনেক স্বাস্থ্যকর ও অ্যান্টিঅক্সিডেন্ট এ ভরপুর।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment