শিশুর ওজন দ্রুত বাড়াতে যা যা খাওয়াবেন, জানুন!

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ১৯, ২০২১

খাওয়ার বিষয়টি নিয়ে শিশুরা সবচেয়ে বেশি ঝামেলা করে। না খাওয়ার অজুহাত, হাজারটা বায়না পূরণ করেও না খাওয়া- প্রায় সব শিশুর বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে মা বাবার। চলুন জেনে নেই শিশুর ওজন বাড়াতে কি কি করনীয়...

- শিশুর খাদ্য তালিকায় রাখুন স্বাস্থ্যসম্মত সব খাবার দাবার। শিশুর খাবারের ক্যালরির মাত্রা নিয়ে নিশ্চিত হন যে আপনার সন্তানের চাহিদা পূরণ করছে কিনা।

- খাবারের সময় কারণ তোমায় করে তুলনা শিশুকে খাবার খাওয়ানো নিয়ে কোনরকম তাড়াহুড়া করবেন না। পরিবারের সবাই একসাথে শিশুকে নিয়ে খাবার খেতে বসুন।

- শিশুকে যাই খাওয়ার না কেন, কখনো জাঙ্কফুড বা ফাস্টফুডের প্রতি আসক্ত যাতে না হয় সেদিকে খেয়াল রাখুন। তা না হলে শিশুকে স্বাস্থ্যকর খাবারের ব্যাপারে আগ্রহী করতে কষ্ট হবে।

আরো পড়ুনঃ শসা খাওয়ার পর পানি পান করেন?

- খাবার রান্না ও বিভিন্ন রকমের রেসিপির ব্যাপারে ও খাবার পরিবেশনের সময় শিশুর সাহায্য নিন। এতে সে খাবারে আরো বেশি আগ্রহী হয়ে উঠবে। আর শিশুকে বারবার খাবার খেতে উৎসাহিত করুন যা ওজন বাড়াবার মূল চাবিকাঠি।

- নিশ্চিত হন যে আপনার সন্তান শুধু সাধারণ পানি বা পানীয় খেয়ে দিন পার করছে না। এতে শিশুর খিদে কমে যায় আর শিশুর খাবার গ্রহণেও অনিয়ম দেখা যায়।

- শিশুর বৃদ্ধি সম্পর্কে সচেতন হতে নিয়মিত শিশুর ওজন মাপুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment