গর্ভাবস্থার অষ্টম মাসে ৬ টি খাবার খাওয়া অবশ্যই বাদ দিবেন

  • কবিতা আক্তার
  • মার্চ ৪, ২০২১

গর্ভাবস্থায় প্রত্যেক মহিলাই তার সন্তানকে ভালো রাখতে হাজারো চেষ্টা চালিয়ে যান। এ সময় নিজেকে এবং সন্তানকে ভালো রাখার ক্ষেত্রে একমাত্র হাতিয়ার হল সঠিক নিয়ম মেনে খাবার খাওয়া ও পান করা।তাই খাবারের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া অত্যন্ত প্রয়োজন।

১. ছাগলের দুধ: ছাগলের দুধ এড়িয়ে চলা উচিত, কারণ এতে থাকে ক্ষতিকারক উপাদান টক্সোপ্লাজমোসিস।

আরো পড়ুনঃ পটেটো ললিপপ

২. মদ্যপান ও ধূমপান: এ সময় মদ্যপান এবং ধূমপান থেকে বিরত থাকা উচিত। কারণ এগুলো প্রসবের সময় জটিলতা সৃষ্টি করতে পারে এবং বাচ্চার ওপর খারাপ প্রভাব পড়তে পারে।

৩ কফি: গর্ভাবস্থার এই সময়টিতে ক্যাফেইনযুক্ত পানীয় একেবারেই এড়িয়ে চলুন। কারণ কফি ক্ষুধা ভাব কমিয়ে দেয় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে বাড়িয়ে তোলে।

৪. মাংসের লিভার: শুধুমাত্র অষ্টম মাসেই নয়,গর্ভাবস্থায় থাকার সময় লিভার যুক্ত মাংস এবং অর্ধেক রান্না হওয়া মাংস খাওয়া উচিত নয়। কারণ, এই ধরনের খাবার থেকে শিশুদের টক্সোপ্লাজমোসিস এবং লিস্টেরিওসিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

৫. তেলেভাজা: এইসময় তেলেভাজা যুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। কারণ, এ খাবারগুলি হজমের সমস্যা সৃষ্টি করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার কারণ হয়ে উঠতে পারে। পাশাপাশি প্রসবের সময় জটিলতাও দেখা দিতে পারে।

৬. পেঁপে: পেঁপেতে পেপেইন এবং পেপসিন রয়েছে যা ভ্রূণের বিকাশ হতে দেয় না। কাঁচা পেঁপে রক্ত চাপ বাড়াতে পারে এবং প্লাসেন্টাতে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment