যখন তখন পায়ের পেশিতে টান ধরছে? এই বিপদ এড়াতে সাবধানী হোন

  • কবিতা আক্তার
  • মার্চ ১৩, ২০২১

ভোররাতে বা সুইমিং এর সময় বা জগিং করতে গিয়ে পায়ের পেশিতে টান লেগে আমাদের অনেককেই ভুগতে হয় এই সমস্যায়। হঠাৎ প্রবল যন্ত্রণা। পা সোজা করতে পারছেন না। ভোররাতে বা সুইমিংয়ের সময় বা জগিং করতে গিয়ে পায়ের পেশিতে টান লেগে আমাদের অনেকেই ভুগতে হয় এই সমস্যায়। এ যে কি অসহ্য যন্ত্রণা, যার হয় সেই জানে!

আরো পড়ুনঃ নিজের সঙ্গীর সংগ্রামের সঙ্গী হোন

মাসল ক্র্যাম্প হলে ব্যথা কখনো কখনো কয়েক সেকেন্ড থাকে আবার কখনো কখনো পায়ের পেশিতে ব্যথা সারাদিন ধরে ভোগায়। শুধু যে ঘুমের মধ্যে মাসল ক্র্যাম্প হবে, এমন নয়। কখনো কখনো হাত পা ছড়িয়ে বিশ্রাম নেওয়ার সময়ও পেশিতে প্রবল টান পড়তে পারে। অনেক সময় আমাদের অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া এই ধরনের সমস্যার জন্য দায়ী হয়।

এ ছাড়াও একাধিক কারণ রয়েছে। সাধারণত পায়ের গোছে এটা ধরে। কিন্তু, তার জেরে হাঁটু ও পায়ের পাতাতে ও প্রচন্ড যন্ত্রণা হয়। কারো কারো ক্ষেত্রে কয়েক সেকেন্ড স্থায়ী হয়। আবার কয়েক মিনিট টান ধরে রয়েছে, এমনটাও হয়। তবে পায়ের গোছের ক্র্যাম্প ছাড়লেই, যেসব মুহূর্তে স্বাভাবিক হয়ে যায়, তা কিন্তু নয়। ঠিক হতে গোটা রাত কেটে যায়। আবার পরদিনও ব্যথা রয়ে যায়, এমনটাও ঘটে।

সঠিক কারণ এখনো অজানাই। তবে, সম্ভাব্য কারণের মধ্যে রয়েছে, অনেকক্ষণ এক জায়গায় বসে থাকা, পায়ের পেশিতে অতিরিক্ত চাপ পড়া, কংক্রিটের মেঝেতে অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করলে, ঠিকঠাক ভাবে না বসলেও মাসল ক্র্যাম্প হয়ে থাকে। কিছু মেডিকেল কন্ডিশনের ওপরও নির্ভর করে পায়ের খিঁচ ধরা।

আরো পড়ুনঃ গরমে প্রাণ জুড়াবে তেঁতুলের শরবত

যেমন গর্ভাবস্থায়, অতিরিক্ত মাদকাসক্তি, ডিহাইড্রেশন, পারকিনসন্স ডিজিজ, নিউরোমাসকুলার ডিজঅর্ডার, পায়ের পাতার মতো শারীরিক গঠনগত ত্রুটি, ডায়াবেটিসের কারণে ও মাসল ক্রাম্প হতে পারে। ফলে মাঝে মাঝে শরীর স্ট্রেচ করার অভ্যাস করুন। পানি খান। শরীরে পানির পরিমাণ কমে দেবেন না কখনোই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment