বিচ্ছিরি পেটের মেদ কমানোর ৬টি সিক্রেট ডায়েট

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২২, ২০২১

বিচ্ছিরি পেটের মেদ কমানোর জন্য অনেকেই অনেক কিছু করে থাকেন। কিন্তু অনেকেই সফল হতে পারেন না। ৬টি সিক্রেট ডায়েট অনুসরণ করে আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারেন। চলুন তাহলে জেনে নেই আজকের সিক্রেট ডায়েট....

১. কম লবণ গ্রহণ করুন: এটা সবাই খুব ভালোভাবে জানেন যে, লবণ পানি ধরে রাখে এবং শরীর ফাঁপার কারণ এটি। পেটের মেদ কমাতে চাইলে লবন ছাড়া খাবার খাওয়ার চেষ্টা করুন এবং উচ্চমাত্রার লবণযুক্ত তৈরি খাবার বর্জন করুন।

২. ফাইবার সমৃদ্ধ খাবার খান: আপনার খাবারে যথেষ্ট পরিমাণে ফাইবার যুক্ত না করলে পেট ফাঁপা সমস্যা সৃষ্টি করে এবং আপনার পাকস্থলীকে বড় দেখায়। তাই সবচেয়ে ভালো উপায় হচ্ছে দ্রবণীয় ও অদ্রবণীয় উভয় ধরনের ফাইবার খাবারের মাধ্যমে গ্রহণ করা। কমলা, মাশরুম, স্ট্রবেরি, ব্রোকলি ইত্যাদি খাবারগুলো স্বাস্থ্যকর খাবারের চমৎকার উৎস।

আরো পড়ুনঃ রোদচশমা ব্যবহারে কিছু সতর্কতা !

৩. পটাশিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করুন: সোডিয়াম যেমন শরীরে পানি ধরে রাখা ঠিক তার বিপরীত কাজটি করে পটাশিয়াম। পটাশিয়াম শরীরে অতিরিক্ত পানি মুক্ত হতে সাহায্য করে। কলা এবং মিষ্টি আলুর মত পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেলে পেটের মেদ কমানোর সাহায্য করে। নিয়মিত ব্যায়াম করার কথা ভুলবেন না।

৪. হাইড্রেটেড থাকুন: ফাইবার কাজ ঠিকমতো করার জন্য পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন। পর্যাপ্ত পানি পান না করলে আপনার শরীরের সোডিয়াম ও পটাশিয়াম এর মাত্রা বৃদ্ধি পায়।

৫. চিনি সমৃদ্ধ ও প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন: চিনি ও চর্বিযুক্ত খাবার হজম হতে সমস্যা হয় বলে অবশ্যই এই খাবারগুলো থেকে দূরে থাকবেন। কারণ ভাপে সেদ্ধ এবং আস্ত সহজে তৈরি খাবার খান, যা পরিপাকতন্ত্রের জন্য উপকারী।

আরো পড়ুনঃ মেজবানি গরুর মাংস রান্না

৬. কৃত্রিম মিষ্টিকারক বাদ দিন: কোমল পানীয়, নিম্নমাত্রার কার্বোহাইড্রেট যুক্ত খাবার ও চিনি মুক্ত খাবারে থাকে কৃত্রিম মিষ্টিকারক। এটি শরীরে ঠিকমতো হজম হয়না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment