প্রচণ্ড গরমে একাধিকবার গোসল করলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৮, ২০২১

গরমে প্রান যায় যায় অবস্থা আমাদের। করোনাকালে যারা কাজে বের হচ্ছেন তাদের সকল এই কাজ থেকে এসে আরেকবার গোসল করতে হয়। সারাদিনের দৌড়ঝাঁপ এরপর শান্তির ঘুম এনে দেয় গোসল। অনেকের দিনে ৩-৪ বার গোসল করছে। কিন্তু এই গোসলের রয়েছে কিছু নিয়ম। সেগুলি না মানলেই হবে শরীর অসুস্থ। আবার এই নিয়ম গুলি তে আপনি পাবেন শান্তির গোসল এর সুফল।

অনেকক্ষণ ধরে গোসল নয়ঃ গরমের ক্লান্তি দূর করতে অনেকেই অনেকক্ষণ ধরে গোসল করেন। এই বিশেষ অভ্যাসটি শরীরের জন্য খারাপ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। বেশি সময় ধরে গোসল করলে একজিমার মত চর্ম রোগের শিকার হতে পারেন আপনি। গরম কাল হোক বা শীতকাল, গোসল কখনোই ১০ মিনিটের বেশি করা উচিত নয় কারোই। অনেকক্ষণ ধরে যেমন গোসল করা উচিত নয়, তেমনি বারবার গোসল করাও ভুল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। দিনে ১-২ বারের বেশি গোসল করবেন না।

আরো পড়ুনঃ সহজ পাঁচটি ধাপে স্মোকি আই মেকআপ (ভিডিওসহ)

স্টিম বাথ নয়ঃ ২ গরমের ক্লান্তি কাটাতে অনেকেই স্টিম বাথ নেন। বেশি গরম পানির ত্বক থেকে ন্যাচারাল অয়েল শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। হালকা গরম পানি বা ঠাণ্ডা পানিতে গোসল করুন।

গোসলের সময় বেশি সাবান নয়ঃ বেশি ঘাম হয় বলে বা খুব দুর্গন্ধ হয় বলে তা দূর করতে অনেকেই বেশি সাবান মাখানো গোসলের সময়। বিশেষজ্ঞরা সবসময়ই অতিরিক্ত সাবান মাখতে বারণ করেন কারণ অতিরিক্ত সাবান ত্বক থেকে ন্যাচারাল অয়েল শুষে নিতে পারে। এর ফলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে যেকোনো সময়ই।

আরো পড়ুনঃ কেমন হবে অন্দরমহলের  সিঁড়িঘর !

ঘুমোতে যাওয়ার আগে একবার গোসল করুনঃ প্রতিদিন দিনের বেলা গোসল করার বদলে রাতে ঘুমোতে যাওয়ার আগে একবার গোসল করুন। এতে ক্লান্তি দূর হবে, শরীরের আদ্রতা যেমন বজায় থাকবে, তেমনি ঘুমের জন্য খুব ভালো ফল দিতে পারে। ফলে শরীর থাকবে একেবারে ফিট।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment