হঠাৎ কেউ স্ট্রোক করলে কি করবেন? জেনে নিন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১, ২০২১

স্ট্রোক সম্বন্ধে চীনের অধ্যাপকরা বলেছেন, স্ট্রোক আজ অকালে কেড়ে নিচ্ছে মানুষের প্রাণ। যদি দেখেন কারো স্ট্রোক হচ্ছে তা হলে রোগীকে বাঁচানোর জন্য আপনাকে জরুরী ভিত্তিতে নিম্নলিখিত পদ্ধতি অবলম্বন করতে হবে-

যখন কেউ স্ট্রোকে আক্রান্ত হয় তখন তার রক্তচাপ বেড়ে যায়, মস্তিষ্কে রক্তক্ষরণ হয় ও মস্তিষ্ক কোষ ধীরেধীরে প্রসারিত হয়। এ সময় একজন মানুষের জরুরী ভিত্তিতে ফার্স্ট এইড এবং বিশ্রামের প্রয়োজন। যদি স্ট্রোকে আক্রান্ত রোগী দেখেন তবে তাকে তাৎক্ষণিক সরানো যাবে না কারণ মস্তিষ্কে রক্তক্ষরণ বিস্ফোরিত হতে পারে, এটা ভাল হবে যদি আপনার বাড়িতে পিচকারী' শুই থাকে, অথবা সেলাই সুই থাকলেও চলবে, আপনি কয়েক সেকেন্ডের জন্য আগুনের শিখার উপরে সুচিকে গরম করে নিবেন যাতে করে এটি জীবাণুমুক্ত হয়।

আরো পড়ুনঃ প্রতিদিন সকালে লেবু পানি পানে আপনি কি কি পাবেন ?

তারপর রোগীর হাতের ১০ আঙ্গুলের ডগায় নরম অংশে ছোট ক্ষত বা বৃদ্ধ করতে এটি ব্যবহার করুন। এমনভাবে করুন যাতে প্রতিটি আঙ্গুল থেকে রক্তপাত হয়, কোন অভিজ্ঞতা বা পূর্ববর্তী জ্ঞানের প্রয়োজন নেই। পরিমাণে রক্তপাত হচ্ছে কিনা। যদি আক্রান্ত ব্যক্তির মুখ বিকৃত হয় তাহলে তার কানে মেসেজ করুন।

এমনভাবে তারকান মেসেজ করুন যাতে ম্যাসাজ এর ফলে তার কান লাল হয়ে যায় এবং এর অর্থ হচ্ছে কানে রক্ত পৌঁছেছে। তারপর প্রতিটি কান থেকে দুই ফোটা রক্ত পড়ার জন্য প্রতিটি কানের নরম অংশে সুচ ফুটান। কয়েক মিনিট অপেক্ষা করুন দেখবেন মুখ আর বিকৃত হবে না।

আরো পড়ুনঃ বুটের ডালে মুরগীর মাংস

কিছুক্ষণ অপেক্ষা করে রোগীর অবস্থা একটু স্বাভাবিক হলে যথাসম্ভব তাড়াতাড়ি হাসপাতালে ভর্তি করান। জীবন বাঁচাতে রক্ত খয়ের এই পদ্ধতি চিনে প্রথাগতভাবে চিকিৎসার অংশ হিসেবে ব্যবহার হয়ে আসছে। এ পদ্ধতির ব্যাবহারিক প্রয়োগ, ১০০% কার্যকরী হিসেবে প্রমাণিত হয়েছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment