গর্ভকালীন ডিপ্রেশন কেমন হয় ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ২, ২০২১

মাতৃত্ব আনন্দের। যখন একজন নারী জানতে পারে সে মা হতে চলছে তখনকার মতো আনন্দ সে তার জীবনে খুবই কম পেয়ে থাকে। এমনকি কখনো কখনো সেটাই তার জীবনের সেরা আনন্দের খবর হয়ে থাকে। প্রেগন্যান্সি টেস্ট কিটে যখন দুইটা পিংক কালারের দাগ উঠে তখন থেকে শুরু হয় আনন্দ। আত্মীয় - স্বজনকে জানানো, সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেওয়া ইত্যাদি খুব আনন্দ নিয়ে মাতৃত্বের জার্নি শুরু হয়। 

তারপর ? মা হওয়া কি এতো সহজ ? 

দীর্ঘ ৯ মাস নিজের শরীরের ভিতরে আরেকটি প্রানকে তিলে তিলে বড় করে তোলা কী চাট্টিখানি কথা ? শুরু হয় হরমোনের আপ এবং ডাউন। এই সময় অনেক নারী মুটিয়ে যায়, মুড সুইং করে, অনেকের অল্প কিছু খেলে বমি হয়, অনেকের সারাক্ষণ মাথা ঘুরতে থাকে, অনেকের  রাতে ঘুম হয় না। 

ভিডিওটি দেখুন : গর্ভাবস্থায় নিরাপদ ভ্রমণের কিছু টিপস

অনেকের আগে থেকে শারীরিক অন্য কোন অসুস্থতা থাকলে সেটাও যুক্ত হয়। গর্ভকালীন সময়ে মাকে সবসময় হাসিখুশি থাকতে হয়। মন ফ্রেশ রাখতে হয়। কিন্তু এতসব শারীরিক অশান্তি নিয়ে হাসিখুশি থাকা যায় ? সবসময় কুল মুডে থাকা যায় ?

আমাদের সমাজে শিখানো হয় প্রেগন্যান্সি একটি সুন্দর জার্নি। এই সময়টা শুধু উপভোগ করতে হয়। কিন্তু এই সুন্দর জার্নির আড়ালে একটা মারাত্মক ধকল আছে সেটা বলা হয় না। সেসব নিয়ে কোন গাইডলাইন নেই । সেসব নিয়ে সচেতনতা নেই। এই সময় অনেক হবু মা মারাত্মক ডিপ্রেশনে থাকে কিন্তু বাহিরে সেকথা বলতে পারে না। 

কারণ, কেউ এই সমস্যার কথা বাহিরে বললে আশেপাশের মুরুব্বিরা দুই এক কথা শুনিয়ে দিবে। ঘরের মুরুব্বিরা উল্টো বলবে, ' আমরা বাপু আর মা হইনি! তোমরাই যত মা হচ্ছে। যত্তসব আদিখ্যেতা! ' শুধুমাত্র মুরুব্বিদের এই মুখঝামটা এবং চারপাশের সবাই মজা হিসেবে নিবে ভেবে অনেকে ডিপ্রেশনের কথা চেপে যান। পরবর্তীতে এতে মা এবং শিশু দুইজনই নানান সমস্যার মোকাবেলা করে। 

ভিডিওটি দেখুন : গর্ভাবস্থায় কিছু কুসংস্কার

প্রতিটি অর্জনে নানান রকম প্রতিকূলতা পাড়ি দিতে হয়। মা হওয়ার যে প্রক্রিয়া এবং জার্নি সেটা সবার জন্য সুখকর নাও হতে পারে! আপনার পরিচিত, পরিবারে বা আশেপাশে যারা গর্ভকালীন সময় পার করছেন তাদের সাহস দিন, যত্ন করুন। তাদের সময় দিন এবং তাদের সমস্যা বুঝার চেষ্টা করুন। নতুন অতিথির জন্য সবাই গভীর আগ্রহে অপেক্ষা করে, কিন্তু যিনি নতুন অতিথিকে নিয়ে আসতে অনেক ত্যাগ স্বীকার করেন  তার দিকে খুব মানুষেরই নজর থাকে। 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment