গর্ভাবস্থায় ড্রিপ্রেশন কি স্বাভাবিক ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ৫, ২০২১

মা হওয়া প্রতিটি নারীর কাছে স্বপ্নের মতো ব্যাপার। প্রতিটি মেয়ের মনেই মা হওয়ার স্বপ্ন সাজানো থাকে। কিন্তু মা হওয়া এতো সহজ ব্যাপার নয়। শারীরিক নানান জটিলতার পাশাপাশি এইসময় ড্রিপ্রেশনও দেখা দেয়। সন্তান জন্ম দেওয়ার পর অনেকে ড্রিপ্রেশনে ভুগেন, অনেকে গর্ভকালীন সময়ে ড্রিপ্রেশনে ভুগেন। 

গর্ভধারণ একইসাথে আনন্দের এবং স্ট্রেসের সময়। গবেষণা বলে ১০০ জন গর্ভবতী নারীর মধ্যে ৭ জন গর্ভাবস্থায় ডিপ্রেশনে ভুগে। তবে এর সংখ্যা খুব বেশি দেখা যায় নিম্ন এবং মাঝারি আয়ের দেশগুলোতে। বেশিরভাগ ক্ষেত্রে এই সময় নারীদের প্রচন্ড মুড সুইং করে। অকারণে মন খারাপ লাগে, নরমাল বিষয়ে রাগ করেন, ভালো মন্দের মধ্যে খুব বেশি পার্থ্যক করেন না, খুব অল্পতে ইমোশনাল হয়ে যান ইত্যাদি। গর্ভকালীন সময়ে স্বামীদের তুলনায় স্ত্রীরা দ্বিগুন পরিমাণে ডিপ্রেশনে থাকেন।  

ভিডিওটি দেখুন :  সাদাস্রাব নিয়ে সমস্যায় আছেন ?

গর্ভকালীন সময়ের ডিপ্রেশন অনেকে বুঝতে পারেন না। যেমন : এই সময়ে নরমালি ঘুম কম হয়, ক্ষুধার পরিবর্তন হয় অনেকের বেড়ে যায়, আবার অনেকের কমে যায়, শারীরিক শক্তি কমে আসে ইত্যাদি। মুড সুইং করে। ডিপ্রেশনের এই লক্ষণগুলোর সাথে গর্ভকালীন লক্ষণগুলোর মিল আছে। তাই, প্রায় সকলে ধরে নেন গর্ভাবস্থায় এইরকম হওয়া স্বাভাবিক। এই লক্ষণগুলো ডিপ্রেশন থেকেও হতে পারে সেটা অনেকে ভাবে না। 

এই সময় নারীদের পরিবর্তিত লক্ষণগুলো নিয়ে  তার ডাক্তারের সাথে এবং পরিবারের লোকজনের সাথে বিস্তারিত আলোচনা করা উচিত। পরিবারে সদস্যেরও বিশেষ করে স্বামীদের এই ব্যাপারে যত্নবান হয়ে উঠা উচিত। এই সময় শারীরিক যত্নের পাশাপাশি মানসিক যত্নেরও ব্যাপক প্রয়োজন।  

ভিডিওটি দেখুন :  গর্ভাবস্থায় কাঁচা পেঁয়াজ খাচ্ছেন? জানুন বিস্তারিত


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment