ঘরে ঘরে সর্দি-জ্বর, করোনা নাকি সাধারণ জ্বর

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১২, ২০২১

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে করে ঠান্ডা জনিত বিভিন্ন রোগে পাল্লা দিয়ে আক্রান্ত হচ্ছে শহর ও গ্রাম। সর্দি, কাশি শুষ্ক গলা ব্যথা এবং জ্বর আক্রান্ত হচ্ছেন অনেকে এসব উপসর্গ দেখে অনেকেই দ্বন্দ্বে পড়ে যাচ্ছেন করোনা নাকি সাধারণ ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণ।

আরো পড়ুনঃ তেজপাতা ও চন্দনের ব্যবহারে পাবেন উজ্জ্বল ও সতেজ ত্বক 

করোনার লক্ষণ এবং ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংক্রমণের লক্ষণ এক হওয়ায় শহরের চেয়ে গ্রামের মানুষ ভুক্তভোগী হচ্ছে বেশি। তারা পারছে না সঠিক সময় ডাক্তারের কাছে যেতে, এতে মৃত্যু ঝুঁকিও বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গ্রামের মানুষ করোনাভাইরাসকে স্বাভাবিক জ্বর-সর্দি ভাবছে। রোগীর পরিস্থিতি জটিল আকার ধারণ করলে হাসপাতালে আসছেন, কিন্তু ততক্ষণে চিকিৎসকদের কিছুই করার থাকেনা।

চলুন তবে জেনে নেয়া যাক করোনা ভাইরাসের লক্ষণ গুলো:

- জ্বর,

- শুষ্ক কাশি,

- শ্বাসকষ্ট,

- মাংসপেশিতে ব্যথা,

আরো পড়ুনঃ দাগহীন ত্বক পাবেন মধু,বাদাম, টকদইয়ের ব্যবহারে

- ক্লান্তি।

করোনাভাইরাসে সচরাচর দেখা যায় না যে লক্ষণগুলো:

- কফ তৈরি হওয়া,

- মাথা ব্যাথা,

- কফে রক্ত আসা,

- ডায়রিয়া।

আরো পড়ুনঃ আদার অজানা নানা উপকারিতা

করোনা ভাইরাসের বিরল লক্ষণ গুলো:

- সর্দি,

- গলা ব্যথা।

সর্দি এবং গলা ব্যথা হচ্ছে শ্বাসযন্ত্রের উর্ধাংশের সংক্রমণ। ফলে যাদের সর্দি আছে এবং গলা ব্যথা করছে তারা সাধারন কোন ঠান্ডা বা ফ্লুতে আক্রান্ত বলে ধরে নেওয়া যায়। করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পর প্রাথমিকভাবে অনেকের শরীরে কোনো লক্ষণ দেখা যায় না।

আরো পড়ুনঃ চা এবং কাপ খেয়ে ফেলুন একসাথে!

আপনি যদি অসুস্থ বোধ করার পর নিশ্চিত না হোন যে কি হয়েছে। তাহলে অবশ্য একজন চিকিৎসকের শরণাপন্ন হন। একজন চিকিৎসক আপনার পরীক্ষার পর নিশ্চিত হতে পারবে আপনার ঠিক কি হয়েছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment