দুধের সঙ্গে খাবেন না যে খাবারগুলো

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১৩, ২০২১

দুধ প্রোটিনের ভালো উৎস। তবে এত পুষ্টিগুণ থাকার পরও দুধের সাথে কোন কোন খাবার খেলে শরীরে পড়তে পারে নেতিবাচক প্রভাব। জেনে নিন দুধের সঙ্গে কোন খাবারগুলো খাওয়া একদমই উচিত নয়।

দুধ আর ফল: দুধ আম কিংবা দুধ কলা, দুধে ভাতে থাকা বাঙালির অতি প্রিয় খাবার। পুষ্টিবিদরা কিন্তু দুধ আর ফল আলাদা সময়ে খেতে বলেন। কারণ ফলের সাথে দুধ খেলে দুধে থাকা প্রাণীজ প্রোটিন হজমে বিঘ্ন ঘটায়। এর ফলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

আরো পড়ুনঃ সুন্দর ত্বক পেতে প্রয়োজনীয় কিছু টিপস !

দুধ আর মাছ: দুধ আর মাছ কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ দুধ নিজেই একটি পূর্ণাঙ্গ খাবার। তাই দুধে থাকা সব পুষ্টি উপাদান হজম হওয়ার জন্য সময় লাগে। তাই দুধের সঙ্গে মাছ কিংবা মাংসের মতো উচ্চমাত্রার প্রোটিন সম্পন্ন খাবার খেলে হজমে সমস্যা হতে পারে।

দুধ আর দই: দুধ থেকে দই তৈরি হয়। এই দুই ধরনের প্রাণীজ আমিষ একসঙ্গে খেলে হতে পারে ডায়রিয়া আর এসিডিটির সমস্যা।

দুধ আর তরমুজ: প্রচণ্ড গরমে শরীরের পানি শূন্যতা পূরণ ছাড়াও তরমুজের অনেক পুষ্টিগুণ আছে। পটাশিয়ামের ফাইবারের ভালো উৎস তরমুজ। তবে দুধের সঙ্গে তরমুজ খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই দুধ আর তরমুজ একসাথে না খাওয়াই ভালো।

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

দুধ খাওয়ার সঠিক সময় বলে দিয়েছেন পুষ্টিবিদরা। আপনি যদি ব্যায়াম করে শরীরকে শক্তপোক্ত করতে চান, তাহলে সকালে দুধ খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। না হলে রাতে দুধ খাওয়ায় ভালো বলে জানাচ্ছেন তারা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment