চোখের পাতা কেঁপে ওঠা যেসব রোগের লক্ষণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১৩, ২০২১

হঠাৎ করে চোখের পাতা লাফিয়ে উঠে। অনেকেই বলে থাকেন, নিশ্চয় অসুস্থতা বাড়বে বা বিপদ আসতে চলছে! যদিও এসব কুসংস্কার। আসলে চোখের পাতা কেঁপে ওঠার কয়েকটি কারণ আছে, যা শারীরিক বিভিন্ন সমস্যার ইঙ্গিত দেয়। সাধারণত পেশির সংকোচন এর ফলেই চোখের পাতা কেঁপে ওঠে। ডাক্তারি ভাষায় যাকে বলা হয় মীয়োকোমিয়া।

দিনে দুই একবার এমনটি হওয়ার স্বাভাবিক। তবে যদি মাত্রাতিরিক্ত হয় ও বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় চোখ লাফানো, সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন। বিশেষজ্ঞদের মতে, মাত্রাতিরিক্ত চোখের পাতা লাফানোর কারণ হতে পারে ৭টি মারাত্মক স্বাস্থ্য সমস্যা। জেনে নিন সেগুলো-

আরো পড়ুনঃ "বিয়ের লোভ দেখিয়ে লোভীকে ধর্ষণ" বাক্যটা এমন হবে

- মানসিক চাপের কারণে এমনটি হতে পারে। অনেকেই মানসিক চাপে ভুগে থাকেন। এর ফলে শারীরিক বিভিন্ন সমস্যা হতে পারে। ঠিক তেমনি চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

- পরিমিত ঘুমের অভাব বা অন্য কোনো কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফাতে পারে। এর জন্য পরিমিত দরকার ঘুম। তাহলে চোখের পাতা লাফানো ঠিক সেরে যাবে।

- চোখের সমস্যার কারণে ও এটি হতে পারে। দৃষ্টিগত যে কোন সমস্যা থাকলে, তা চোখের উপর চাপ পড়ে। অনেকক্ষণ ধরে টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, চোখের দৃষ্টিতে তা প্রভাব ফেলতে পারে।

আরো পড়ুনঃ কলার খোসার উপকারিতা জানেন? জানুন বিস্তারিত 

- অতিরিক্ত ক্যাফেইন ও অ্যালকোহল গ্রহণের ফলে চোখের পাতা কেঁপে উঠতে পারে। বিশেষজ্ঞদের মতে, ক্যাফেইন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে মিয়োকোমিয়া হতে পারে। তাই এইসব বর্জন করাই শ্রেয়।

- কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকা, অতিরিক্ত অ্যালকোহল এর প্রভাব।

- পুষ্টির ভারসাম্যহীনতা ও চোখের পাতা লাফানোর একটি কারণ হিসেবে দেখানো হয়। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাব জনিত কারণে এমনটি হতে পারে।

- এলার্জির ফলে অনেকের চোখ চুলকায়। এক্ষেত্রে চোখের জলের সঙ্গে হিস্টামিন নির্গত হয়। এ কারণে চোখ কেঁপে উঠতে পারে বলে বিশেষজ্ঞদের মত।

আরো পড়ুনঃ বাড়িতে দীর্ঘমেয়াদি আম সংরক্ষণ করার টিপস 

- অতিরিক্ত চোখ লাফানোর প্রতিকার হিসেবে গোলাপ জল ব্যবহার করতে। ঠান্ডা গোলাপজলে একটি সুতির কাপড় ডুবিয়ে চোখের উপর দিতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment