অতিরিক্ত ঘুমের পার্শ্বপ্রতিক্রিয়া জেনে রাখুন

  • কবিতা আক্তার
  • আগস্ট ৪, ২০২১

পর্যাপ্ত ঘুম হলে আপনার দিনের কাজগুলি করার শক্তি দেয়। বিশেষজ্ঞরা এই জন্য প্রতিদিন ৮-৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন। কিন্তু এর মানে এই নয় যে আপনি ঘন্টার পর ঘন্টা ঘুমিয়ে থাকবেন। অতিরিক্ত ঘুম আপনার জন্য ক্ষতিকারক হতে পারে, স্থুলতার মত বড় সমস্যা হতে পারে। আসুন জেনে নিন দীর্ঘসময় ঘুমানোর ফলে কোন কোন ঝুঁকিতে পড়তে পারেন।

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে চুলের উকুন দূর করুন !

ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে: দীর্ঘসময় ঘুমানোর ফলে ব্যক্তির শারীরিক ক্রিয়া-কলাপ কম হয়ে যায় এর ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। কয়েক বছর আগে টোকিও বিশ্ববিদ্যালয়ে ১২টির‌ও বেশি এই নিয়ে গবেষণা করা হয়। যেখানে বলা হয়, যে ৯ ঘন্টার বেশি ঘুমায় এমন ব্যক্তির শরীরে ডায়াবেটিসের ঝুঁকি বেশি।

হৃদরোগের ঝুঁকি বাড়ে: আমেরিকান জার্নাল অফ কার্ডিওলজির এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ ঘুম ভেন্ট্রিকুলার এর ওজন বাড়িয়ে দিতে পারে। আরেকটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘ সময়ে ঘুমানোর কারণে স্ট্রোকের ঝুঁকি ৪৬ শতাংশ বৃদ্ধি পায়। যেসব মহিলারা ৯-১১ ঘন্টা ঘুমান তাঁদের হৃদ রোগ হওয়ার সম্ভাবনা ৩৮ শতাংশ বেশি।

ডিপ্রেশন বাড়ে: দীর্ঘ সময় ধরে ঘুমানোর ফলে আপনার মেজাজ কে প্রভাবিত করতে পারে এবং এটি হতাশার দিকে নিয়ে যেতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঘুম মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার কে প্রভাবিত করে। দীর্ঘ ঘুম শারীরিক ক্রিয়া-কলাপ হ্রাস করে। যখন নিউরোট্রান্সমিটারের মাত্রা বাড়ানোর জন্য আরও শারীরিক ক্রিয়া-কলাপ গুরুত্বপূর্ণ যা আপনার মেজাজ ও ঠিক রাখবে।

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে ত্বকের রঙ উজ্জ্বল করতে কার্যকরী ২ টি টিপস

পিঠে ব্যথার সমস্যা: যারা চেয়ারে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করে তারা যদি দীর্ঘ সময় ধরে ঘুম হয় তাহলে তাদের পিঠে ব্যথা, ঘাড়, কাঁধে ব্যথার সমস্যা হতে। এর চেয়ে বড় প্রভাব আপনার কর্মক্ষমতার অবনতির আকারে দেখা যায়। কারণ আপনি কোনো কিছুর উপর সঠিকভাবে কাজ করতে পারছেন না এবং অলস হয়ে পড়ছেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment