ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে কী কী খাবেন আর কী এড়িয়ে চলবেন

  • কবিতা আক্তার
  • আগস্ট ৮, ২০২১

ডেঙ্গু জ্বর এডিস মশার কারণে হয়। ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশা কোন ব্যক্তিকে কামড়ালে সেই ব্যক্তি ৪-৬ দিনের মধ্যে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হন। এবারে আক্রান্ত ব্যক্তিকে কোন জীবাণু বিহীন এডিস মশা কামড়ালে সেই মশা ডেঙ্গু জ্বরের জীবাণু মশায় পরিণত হয়। এভাবে একজন থেকে অন্যজনে মশার মাধ্যমে ছড়িয়ে থাকে। ডেঙ্গু জ্বরের উপসর্গগুলো দেখা দিলে অতি দ্রুত ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে।

তবে ডেঙ্গু জ্বর হলে আপনাকে খাবারের প্রতি বিশেষভাবে মনোযোগী হতে হবে। বিশেষজ্ঞরা ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদের সহায়তা করার জন্য কয়েকটি খাবার খেতে পরামর্শ দিয়েছেন। সেইসঙ্গে কয়েকটি খাবার এড়িয়ে যেতে বলেছেন।

আরো পড়ুনঃ বাসমতি চালের বিফ বিরিয়ানি

দেখে নিন, কোন খাবারগুলো খাবেন আর কোন খাবারগুলো এড়িয়ে চলবেন...

যে খাবার গুলো বেশি করে খাবেন:

কমলা: কমলা ও কমলার রস ডেঙ্গু জ্বরে ভালো কাজে আসতে পারে। কারণে টি তে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আর এ দুটি উপাদান ডেঙ্গুজ্বর নিয়ন্ত্রণে ভালো কাজ করে।

ডালিম: ডালিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। সেই সঙ্গে এতে রয়েছে পরিমাণমতো মিনারেল। যদি আপনি নিয়মিত ডালিম খান তাহলে বেড়ে যাবে প্লেটলেট এর সংখ্যা। এই উপকারী ফলটি খেলে ক্লান্তি ও অবসাদ অনুভূতিও দূর হবে। প্রাচীনকাল থেকে এই ফলটির রোগ নিরাময়ের পথ্য হিসেবে ব্যবহার করা হচ্ছে।

ডাবের পানি: ডেঙ্গু জ্বর হলে শরীরের তরল পদার্থের শূন্যতা সৃষ্টি হয়। সৃষ্টি হয় ডিহাইড্রেশন। এ সময় বেশি বেশি করে ডাবের পানি পান করলে উপকার পাওয়া যাবে। কেননা ডাবে রয়েছে ইলেকট্রোলাইটস এর মত প্রয়োজনীয় পুষ্টি। ডেঙ্গু জ্বরের সময়

যে খাবারগুলো এড়িয়ে চলা উচিত:

তৈলাক্ত ও ভাজা: ডেঙ্গু জ্বর হলে অবশ্যই তৈলাক্ত ও ভাজা খাবার গুলো এড়িয়ে চলা উচিত। এই খাবারগুলো খেলে উচ্চ রক্তচাপ বৃদ্ধি পেতে পারে।

আরো পড়ুনঃ দই ছাড়া লাচ্ছি

ক্যাফেইন যুক্ত পানীয়: ডেঙ্গু হলে তরল খাবার বেশি করে খেতে হবে। সেই সঙ্গে ক্যাফেইনযুক্ত পানি এড়িয়ে চলতে হবে। এই খাবারগুলো হার্ট রেট বাড়িয়ে দিতে পারে। সেইসঙ্গে ক্লান্তি নিয়ে আসতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment