করোনা টিকা সম্পর্কিত কিছু প্রশ্ন-উত্তর

  • তাসফিয়া আমীন
  • আগস্ট ৯, ২০২১

করোনার টিকা নিয়ে নানা প্রশ্ন মানুষের মনে। আছে নানা বিভ্রান্তিও। আজ কিছু প্রশ্নের উত্তর জেনে নিন...

১. করোনায় আক্রান্ত হয়ে কি টিকা নিতে পারবো?

আক্রান্ত ব্যক্তির করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন বা এক মাস পর কোনো ধরনের তীব্র করোনা পরবর্তী শারীরিক জটিলতা না থাকলে টিকা নিতে পারবেন। অনেকেই মনে করেন একবার করোনায় আক্রান্ত হলে আর টিকা নিতে হবে না এই ধারণা একদম ভুল। কারণ, করোনা হলে শরীরে প্রাকৃতিক যে অ্যান্টিবডি তৈরি হয়, তা বেশি দিন থাকে না। সে জন্য দ্বিতীয়বার, এমনকি তৃতীয়বার করোনা হওয়ার ঝুঁকি থেকে যায়।

আরো পড়ুনঃ চিকেন চাওমিন 

২. অন্তঃসত্ত্বা মায়েরা কি টিকা নিতে পারবে?

গর্ভধারণের ১৪ থেকে ৩৩ সপ্তাহের মধ্যে যেকোনো ধরনের কোভিড-১৯ ভ্যাক্সিন নিতে পারবে (সরকারি অনুমোদন সাপেক্ষে)। তবে গর্ভধারণের সময় গর্ভবতীর অন্য কোনো অসুস্থতা থাকলে তা নিয়ন্ত্রণে রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে টিকা গ্রহণ করা যাবে। অন্তঃসত্ত্বা মা করোনা টিকা গ্রহণ করলে গর্ভের শিশুও সুরক্ষা পাবে।

৩. মেয়েদের পিরিয়ড চলাকালীন সময়ে টিকা নিতে পারবে?

হ্যাঁ পারবে। মেয়েদের পিরিয়ড চলার সময়ে করোনা টিকা নিতে কোনো বাধা নেই।

৪. যাদের অ্যালার্জি আছে তারা কি টিকা নিতে পারবে? যাদের মারাত্মক অ্যালার্জির সমস্যা রয়েছে ও যাদের টিকার কোনো একটি উপাদানে অ্যালার্জির সমস্যা রয়েছে বা যারা আগে কোনো ইনজেকশন বা টিকায় সমস্যা হয়েছে তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ডাক্তার অবস্থা বুঝে বলবেন টিকা নিতে পারবে কিনা।

আরো পড়ুনঃ এবার তেলে হবে আপনার রূপচর্চা !

৫. যারা ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগী তারা কি টিকা নিতে পারবে? ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের তা নিয়ন্ত্রণে এনে টিকা গ্রহণ করতে পারবে। ডায়াবেটিস বা ব্লাড প্রেশার বেশি থাকলে টিকা নেওয়া যাবে না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment