গর্ভাবস্থায় যোনী স্রাব কি স্বাভাবিক?

  • তাসফিয়া আমীন
  • সেপ্টেম্বর ৬, ২০২১

গর্ভাবস্থা এমন একটি সময় যেখানে শারীরিক এবং মানসিক প্রচুর পরিবর্তন আসে। এরমধ্যে কিছু শারীরিক পরিবর্তন অপ্রত্যাশিত হয়ে থাকে এবং সেগুলি সময়ের সাথে সমস্যার কারণও হয়ে উঠতে পারে। সেরকমই একটি সমস্যা গর্ভাবস্থায় স্রাব। প্রাপ্ত বয়স্ক সব মেয়েরায় সাদা স্রাব বা যোনী স্রাবের সাথে পরিচিত। তবে গর্ভাবস্থায় স্রাব নিয়ে অনেকের অনেক রকম ধারণা আছে। বিস্তারিত জানুন...

যোনি থেকে সাদা স্রাব বা গন্ধহীন হালকা দুধের মতো সাদা স্রাব হওয়াটা স্বাভাবিক এবং অবশ্যই এ ব্যাপারে চিন্তার কিছু নেই। তবে, যদি স্রাবের রং হলদেটে বা লালচে হয় এবং দুর্গন্ধ থাকে তাহলে অবশ্যই ডাক্তারের শরনাপন্ন হতে হবে।

আরো পড়ুনঃ ডিভোর্স কমানোর কিছু কার্যকরী উপায় !

স্রাব হলে করনীয়ঃ

- সারাদিনে বেশ কয়েকবার পরিষ্কার পানি দিয়ে যোনীপথ পরিষ্কার করুন এবং শুকিয়ে নিন।

- সুতির পরিষ্কার অন্তর্বাস পরিধান করুন এবং দিনের মধ্যে কমপক্ষে একবার তা পরিবর্তন করুন।

- বায়ু চলাচল করতে পারে এমন ধরণের আরামদায়ক ঢিলেঢালা পোশাক রাতের বেলায় পরিধান করুন।

- যৌন বাহিত রোগের প্রতিরোধ করতে ও ইনফেকশন এড়াতে সঙ্গমের সময় কনডম ব্যবহার করতে হবে।

- সাবান বা সুগন্ধি উপাদান যোনী এরিয়ায় ব্যবহার করবেন না।

কখন ডাক্তারের শরনাপন্ন হবেন?

১. স্রাবের রং যদি সবুজ হয়, গন্ধযুক্ত হয় বা মায়ের ব্যাথা অনুভূত হয় বা কোনো কারণে তা অস্বাভাবিক মনে হয়, তবে ইনফেকশন বা অন্য কোনো সমস্যার লক্ষণ হতে পারে।

২. যদি যেীনি মুখ ফুলে যায় বা গন্ধবিহীন সাদা স্রাব নির্গত হয় যার ফলে প্রস্রাবের সময় ও শারীরীক মিলনের সময় ব্যাথা হয়, চুলকায় তবে তা ইস্ট ইনফেকশনের লক্ষণ হতে পারে।

আরো পড়ুনঃ চুল পাকার কারণ এবং প্রতিকার জানুন

৩. আঁশটে গন্ধযুক্ত, পাতলা বা ধুসর বর্ণের স্রাব হয় যা শারিরীক মিলনের পরে বেশি বোঝা যায় তবে তা ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস বা যৌনাঙ ইনফেকশনের লক্ষন হতে পারে। এসব ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের শরনাপন্ন হোন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment