প্রেগনেন্সির পর ঝুলে যাওয়া ত্বক টানটান করতে যা করবেন

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১৩, ২০২১

মা হওয়ার পর নারীর শরীরে নানা পরিবর্তন আসে। গর্ভধারণের শুরু থেকে সন্তান জন্ম দেওয়ার পরও বিভিন্ন পরিবর্তন আসে। গর্ভাবস্থায় ওজন বেশি বেড়ে গেলে সন্তান জন্ম দেওয়ার পর তা কমালে তো অনেকটাই ঝুলে পড়ে। বিশেষ করে প্রেগনেন্সির পর পেট ও থাই এর চামড়া ঝুলে পড়ে।

এতে শরীরের সৌন্দর্য অনেক টাই নষ্ট হয়ে যায়। যদিও ঝুলে যাওয়া ত্বক টানটান করতে শরীর চর্চার বিকল্প নেই। তবুও কিছু বিষয় আছে যেগুলো অনুসরণ করলে দ্রুত ঝুলে পড়া ত্বক টানটান হবে। জেনে নিন করণীয়-

- প্রচুর পরিমাণে পানি খেতে হবে। পানি খেয়েও ওজন দ্রুত কমানো যায়। দৈহিক পর্যাপ্ত পানি খেলে ত্বকের আর্দ্রতা বাড়ে ও ত্বক টানটান হয়।

আরো পড়ুনঃ ব্রণ কমায় এবং ত্বক উজ্জ্বল করে সজনে পাতা, জানুন ব্যবহার পদ্ধতিসহ

- সন্তানকে অবশ্যই বুকের দুধ খাওয়াতে হবে। এতে শরীরের ক্যালরি খরচ হবে দুধ তৈরিতে। ফলে আপনার শিশুটি যত স্তন্যপান করবে আপনিও তত তাড়াতাড়ি ক্যালরি পোড়াবেন। শরীরও আগের আকৃতি ফিরে পাবে।

- প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি খান। এ ধরনের খাবারে থাকে কোলাজেন। যা ত্বক টানটান করতে সাহায্য করে।

- নিয়মিত বডি স্ক্রাব করুন। সপ্তাহে একবার অন্তত বডি স্ক্রাব করলে ত্বকে জমে থাকা মরা কোষ দূর হয়। ফলে ত্বক হয় প্রাণবন্ত ও টানটান।

- সন্তান জন্মের পর ক্র্যাশ ডায়েটিং করবেন না। এক মাসে কয়েক কেজি ওজন কমাতে চাইলে আরো ঝুলে যাবে। শুধু ২ ঘন্টা অন্তর কিছু-না কিছু খান। এতে মেটাবলিজম বাড়ে ওজন কমবে দ্রুত।

- যোগব্যায়ামে দ্রুত ওজন কমানো যায়। একই সঙ্গে ত্বক টানটান হয়। নিয়মিত হাঁটাহাঁটি করুন। তারপর ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন।

টাইটেনিং অয়েল তৈরির ঘরোয়া উপায়ঃ

- মুলতানি মাটি,

- গ্রিন টি লিকার,

- অ্যালোভেরা জেল,

- কফির গুড়া,

- রোজমেরি এসেন্সিয়াল অয়েল,

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শসা ব্যবহার করবেন কেন?

- আদা কুচি ও অ্যাপেল সিডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন।

প্রস্তুত প্রণালীঃ এবার পেট ও থাইয়ে এই মিশ্রণটি লাগিয়ে টাইট করে সেলোফেন পেপার দিয়ে পেঁচিয়ে নিন। এভাবে অন্ততঃ আধাঘন্টা থাকুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এভাবে করলে উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment