গর্ভকালীন স্ট্রেচ মার্ক, কারণ ও প্রতিকার

  • তাসফিয়া আমীন
  • সেপ্টেম্বর ১৫, ২০২১

গর্ভধারণের পর একটা মেয়ের অনেক শারীরিক পরিবর্তন ঘটে। এর মধ্যে স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ অন্যতম। ত্বকের ধরণ বুঝে এই দাগ কারো বেশি, কারো হালকা হয়। সাধারণত পেট, স্তন এবং নিতম্ভের চারপাশের এলাকাগুলি সবচেয়ে বেশি প্রভাবিত হয়। গর্ভকালীন এই ফাটা দাগ অনেকের এমনি চলে যায়।

অনেকের আবার সহজে যেতে চায় না। এক্ষেত্রে একটু সচেতন হলে খুব সহজে এই দাগ দূর করা সম্ভব। স্ট্রেচ মার্ক দেখতে লম্বা সাদা ফাটা দাগের মতো। হবু মায়ের গায়ের রঙের উপর নির্ভর করে কখনো এই দাগ লালচে বা বেগুনি রঙেরও হয়।

আরো পড়ুনঃ নিজেই নিজের চেহারায় ফুটিয়ে তুলুন গোলাপি আভা

কারণঃ

আমাদের ত্বকের মধ্যে যে একটা টান টান ভাব থাকে তা কোলাজেন নামে এক তন্তু বা ফাইবারের জন্য। এই কোলাজেন তন্তু ঠিকমতো তৈরি হতে না পারলে বা ভেঙে গেলে এই ধরনের দাগ দেখা যায়। এদিকে গর্ভাবস্থায় বাচ্চা বড় হওয়ার সাথে সাথে পেটের আকারও বড় হয় এবং পেটের চামড়ায় অতিরিক্ত টান পড়ে এবং কোলাজেন ভেঙে যায়, যার কারণেই এই ফাটা দাগের সৃষ্টি হয়। কমবয়সী মেয়েদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়।

করণীয়ঃ

- প্রতিদিন গোসলের আগে সামান্য আলুর রস স্ট্রেচ মার্কসের ওপর হালকা করে লাগিয়ে রাখুন পাঁচ থেকে দশ মিনিট। এরপর হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে স্ট্রেচ মার্কসের ওপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এরপর অলিভ অয়েল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এই নিয়ম মেনে চললে কয়েকদিনের মধ্যেই দাগ হালকা হয়ে যাবে।

- ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভিটামিন সি-সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। দিনে তিনবার ফাটা দাগের ওপর মাসাজ করুন। ক্রিম না পেলে ভিটামিন-সি যুক্ত সাপ্লিমেন্ট খেতে পারেন।

আরো পড়ুনঃ কড়াই মাংস

- এক টুকরা লেবু নিয়ে দাগের ওপর ১৫ মিনিট ধরে মাসাজ করতে পারেন প্রতিদিন। আমরা সবাই জানি যে লেবু দাগ নির্মূল করে। লেবুর রসের সাথে চিনি মিশিয়ে স্ক্রাবিংও করতে পারেন।

- অ্যালোভেরা জেল স্ট্রেচ মার্ক দূর করতে দারুণ কাজ করে। এক্ষেত্রে পরিমাণ মতো অ্যালো ভেরা জেল নিয়ে স্ট্রেচ মার্ক এর উপরে লাগিয়ে ততক্ষণ মাসাজ করতে হবে, যতক্ষণ না জেল একেবারে শুকিয়ে যায়। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment