ফুসফুসের সমস্যা কি না জানুন এই ৬ লক্ষণে

  • কবিতা আক্তার
  • অক্টোবর ১৬, ২০২১

ফুসফুসের সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। ধূমপান বা দূষণের কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তবে অনেকেই বুঝতে পারেন না, তার ফুসফুস ক্রমশ কার্যকারিতা হারাচ্ছে।

বুকে হালকা ব্যথা কিংবা মাঝে মাঝে ঠান্ডা লেগে যাওয়া অনেকেরই হয়ে থাকে। তবে এসব লক্ষণ কিন্তু মোটেও ভালো নয়। এটি হতে পারে ফুসফুসের ক্যান্সার কিংবা গুরুতর ব্রংকাইটিস। অল্প বয়সে অনেকেই ভাবেন ফুসফুসের সমস্যা বোধহয় বয়স্কদেরই হয়। তবে এ ধারনা ভুল।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শসা ব্যবহার করবেন কেন?

মনে রাখবেন, রোগ ব্যাধির কোন বয়স নেই। এ কারণে সামান্য লক্ষণ দেখলে ও সতর্ক হতে হবে। ধূমপানের অভ্যাস না থাকলে ও বুকে ব্যথা হলে সতর্ক হওয়া প্রয়োজন।
জেনে নিন কোন কোন সংকেত পেলে বেশি সাবধান হতে হবে-

- প্রায়ই সর্দি কাশি হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। এমনকি হলে বুঝতে হবে শরীরের ভেতরে কোন সমস্যা হচ্ছে। অনেকেরই ক্ষেত্রে কাশি হলেও কমতে চায়না। এমন প্রবণতা দেখলে সাবধান হওয়া জরুরী।

- ঘুম থেকে উঠে কাঁদবো পিঠে ব্যথা অনুভব করা কিন্তু সাধারণ ক্লান্তি নয়। এর কারণ হলো শরীরের এক অংশে সমস্যা হলে অন্যান্য অংশেও অসুবিধা দেখা দেয়। এ ধরনের ব্যথাকে চিকিৎসা পরিভাষায় বলে রেফার্ড পেইন।

আরো পড়ুনঃ চুল পড়া রোধ করবে আমলকীর তেল, প্রস্তুতপ্রণালী ও সংরক্ষণের উপায়সহ

- শ্বাস নেওয়ার সময় যদি কষ্ট হয় তাহলে অবহেলা করবেন না। এ সংকেতে বুঝতে হবে ফুসফুসে কোন সমস্যা আছে। ফুসফুসের আশেপাশে প্রদাহ সৃষ্টি হলে এমন হয়ে থাকে।

- সারাক্ষণ ক্লান্ত বোধ করা, উদ্বেগ ও অবসাদ সাধারণ কোনো সমস্যা নয়। ফুসফুস ঠিকভাবে কাজ না করলে শরীরে পর্যাপ্ত অক্সিজেন ঢোকেনা এর থেকেই ক্লান্তি আসতে পারে।

- ইদানিং কি আপনার গলার আওয়াজ এর পরিবর্তন এসেছে? অনেকেই মনে করেন সর্দি কাশির কারণে হয়তো গলার স্বর বদলেছে। তবে দিনের পর দিন এমনই চললে সমস্যা আরও মারাত্মক হতে পারে। যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী।

আরো পড়ুনঃ চুলের আগা ফাটা রোধে জাদুকরী হেয়ার প্যাক তৈরির পদ্ধতি

- বুকে কফ জমার সমস্যা একসময় কঠিন নিউমোনিয়ার কারণ হতে পারে। ফলে ফুসফুস কার্যকারিতা হারায়। তাই বুকে কফ জমলে চিকিৎসকের কাছে যেতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment