প্রাকৃতিক উপায়ে কমবে কোলেস্টেরলের মাত্রা

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২০, ২০২১

কোলেস্টেরল আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। এটি কোষের দেয়ালগুলোকে নমনীয় রাখতে সাহায্য করে এবং বেশ কয়েকটি হরমোন তৈরীর জন্য প্রয়োজনীয়। কিন্তু শরীরের যে কোন কিছুর মতোই ভুল জায়গায় অত্যাধিক কোলেস্টেরল জমা হলে বা কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে সমস্যা তৈরি হয়। প্রাকৃতিক উপায়ে কমবে কোলেস্টেরলের মাত্রা জানুন বিস্তারিত...

আরো পড়ুনঃ কড়া রোদে আপনার ত্বক কতটুকু ক্ষতিগ্রস্ত হচ্ছে  ?

১. ওমেগা-৩ সমৃদ্ধ খাবার: ওমেগা-৩ ও পলিআনস্যাচুরেটেড ফ্যাটগুলোর একাধিক ডাবল বন্ড রয়েছে, যা তাদের শরীরে স্যাচুরেটেড ফ্যাটের চেয়ে আলাদাভাবে আচরণ করে। গবেষণায় দেখা যায় যে, পলিআনস্যাচুরেটেড ফ্যাট কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

২. ফাইবার সমৃদ্ধ খাবার: দ্রবণীয় ফাইবার জাতীয় খাবার খেলে তা কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। আর আপনার অন্ত্রে বসবাসকারী উপকারী ব্যাকটেরিয়া দ্রবণীয় ফাইবার হজম করতে পারে। আসলে এটি সেই ব্যাকটেরিয়ার নিজস্ব পুষ্টির জন্য প্রয়োজন। আরে সব ভালো ব্যাকটেরিয়া বা প্রোবায়োটিক ক্ষতিকারক ধরনের লিপোপ্রোটিন ও এলডিএলের মাত্রা কমায়।

আরো পড়ুনঃ আপনার ত্বকের স্বাস্থ্যের যত্ন নিচ্ছেন তো ?

৩. ব্যায়াম: ব্যায়াম করলে তা হার্টের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হিসেবে কাজ করে। এটি শুধু শারীরিক সুস্থতায় উন্নত করে না বরং স্থূলতার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, ক্ষতিকারক এলডিএল কমায় এবং উপকারী এইচডিএল বাড়াতে উপকারী হিসেবে কাজ করে।

৪. ধূমপান এড়ানো: ধূমপান বিভিন্ন উপায়ে হৃদেরাগের ঝুঁকি কমায়। এছাড়াও এটি শরীরে কোলেস্টেরল পরিচালনা করে তা পরিবর্তন করে। তাই কোলেস্টেরলের মাত্রা কমাতে চাইলে ধূমপানে এড়াতে হবে।

৫. ওজন কমানো: ডায়েটিং বা ওজন কমালে তা আপনার শরীর থেকে কোলেস্টরল শোষণ করে। এ নিয়ে ৯০ জন প্রাপ্তবয়স্কের দুই বছরের গবেষণায় দেখা গেছে যে, কোন ডায়েটে ওজন কমানোর খাদ্য ক্লোলেস্টেরল শোষণকে বাড়িয়েছে এবং শরীরের নতুন কোলেস্টেরল তৈরিও কমিয়েছে।

আরো পড়ুনঃ বিরক্তকর এলাচের অবিশ্বাস্য গুনাগুন !

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment