পুরুষের বীর্য কি রক্ত থেকে তৈরী হয় ?

  • ফারজানা আক্তার 
  • ডিসেম্বর ৭, ২০২১

আর্টিকেল পড়তে গিয়ে এই বিষয়টি সামনে আসলো। অনেকে হয়তো জানেন, আবার অনেকে জানেন না। আমি যেহেতু জেনেছি তাই ভাবলাম আমার মতো করে সবাইকে জানাই। 

পুরুষের বীর্য উৎপাদনের সাথে জড়িত অঙ্গসমূহ হলো : টেস্টিকল বা টেস্টিস, ইউরেথ্রা, ভাস ডিফেরেন্স, প্রোস্টেট গ্ল্যান্ড, সেমিনাল ভেসিকল এবং লিঙ্গ। টেস্টিকল (অণ্ডকোষ) সেমিনোফেরাস টিউবলস নামক একধরণের পেঁচানো অঙ্গানু থাকে, এটিই বীর্য উৎপাদনের মূল এলাকা। প্রতি মাসে এই এলাকায় ১০ কোটি শুক্রাণু উৎপন্ন হয়। 

আরো পড়ুন : ডিম পোচ নাকি সেদ্ধ? কোন ডিমের পুষ্টিগুণ কেমন, জেনে নিন

ফ্রক্টোজ (একজাতীয় চিনি), দস্তা, পটাশিয়াম, ভিটামিন বি-১২, সামান্য শর্করা এবং অন্যান্য জটিল রাসায়নিক পদার্থ থেকে শুক্রাণু উৎপন্ন হয়। যে সব উপাদান থেকে শুক্রাণু উৎপন্ন হয় সেসবের কোথাও রক্তের উপাদান যেমন: হিমোগ্লোবিন, লোহিত কণিকা, শ্বেতকণিকা, অণুচক্রিকা নেই। 

এখানে উল্লেখযোগ্য ব্যাপার হচ্ছে রক্তকোষে ৪৬ টি ক্রোমোজোম এবং বীর্যে ২৩ টি ক্রোমোজোম থাকে। সুতরাং রক্ত থেকে বীর্য তৈরী হয় এটি সম্পূর্ণ ভুল ধারণা। রক্ত থেকে বীর্য তৈরী হলে বেশিরভাগ পুরুষ রক্তশূন্যতায় মারা যেতো। একবার ভেবে দেখুন বছরে ট্রিলিয়ন সংখ্যক বীর্য তৈরি করতে গেলে কী পরিমান রক্তের প্রয়োজন হতো একজন পুরুষের!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment