ঘরে থাকা গাছের যত্নে ঘরোয়া টিপস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মার্চ ২০, ২০২২

বারান্দায় বা ছাদে থাকা গাছের তুলনায় ঘরে থাকা গাছের খানিকটা বেশি যত্ন প্রয়োজন। সঠিক পরিচর্যা না পেলে ইনডোর প্ল্যান্ট সহজে নেতিয়ে পড়ে এবং পাতা হলুদ হয়ে ঝরে যায়। এছাড়াও দেখা দিতে পারে পোকার সমস্যা। জেনে নিন ইনডোর প্ল্যান্টের যত্ন সম্পর্কে।

- গাছে নির্দিষ্ট পরিমাণে পানি দিন। খেয়াল রাখুন যেন সারা রাত গাছের গোড়ায় পানি জমে না থাকে। এতে গাছের গোড়া পচে যেতে পারে। ঘরে থাকা গাছে প্রতিদিন পানি না দিলেও চলবে। মাটিতে ভেজা ভাব থাকলে পানি দেওয়ার দরকার নেই।

- গাছে পানি দেওয়ার আদর্শ সময় ভোর বেলা এবং বিকেলে। কারণ এই সময়ে রোদের তেজ কম থাকে।

আরো পড়ুনঃ শালগম চাষ পদ্ধতি

- যে ঘরে আলো-বাতাস চলাচল করে, সেখানে গাছ রাখুন। খুব অন্ধকার ঘর কিংবা যেখানে বেশি রোদ আছে সেখানে গাছ রাখবেন না। গাছের নতুন চারা অবশ্যই বারান্দায় যেখানে আলো-বাতাস আছে সেখানে রাখুন।

এতে তারা ঠিকমতো বাড়বে এবং গাছের ফাঙ্গাস হবে না। যে ঘরে এসি চল এবার রুম টেম্পারেচার ঘনঘন বদলে যায় সেরকম ঘরে গাছ না রাখাই ভালো। এতে সহজে গাছের পাতা ঝরে পড়ে যায়।

- গাছ অতিরিক্ত রোদ পেলে অনেক সময় পাতার সামনে অংশ শুকিয়ে কুঁকড়ে যায়। এছাড়া ফুল বা পাতার রং হালকা হয়ে যেতে পারে। এরকম হলে গাছ সরাসরি রোদে না রেখে অপেক্ষাকৃত ঠান্ডা জায়গায় সরিয়ে রাখুন। ঝড়ে পড়া ফুল, শুকনো পাতা টবের মধ্যে যেন জমে না থাকে। টব সব সময় পরিষ্কার রাখুন। এতে গাছ ভালো থাকবে।

আরো পড়ুনঃ সংসার সামলাতে হিমশিম খাচ্ছেন? সংসারের খরচ কমানোর ৭ উপায় জানুন

- গাছের পাতায় ধুলো জমে শুকনো সুতির নরম কাপড় বা স্পঞ্জ দিয়ে হালকা হাতে পাতা গুলো মুছে দিন। গাছের ছোট ছোট অনেক পাতা থাকলে স্প্রে বোতলে পানি ভরে স্প্রে করে পরিষ্কার করুন।

- একসঙ্গে অনেক গাছ পরিষ্কার করতে চাইলে শাওয়ারের তলায় গাছগুলো রাখুন। তবে পরিষ্কার করার আগে গাছের গোড়ার অংশ ও তার চারদিক প্লাস্টিক দিয়ে রেপ করে নিন। না হলে গাছের মাটি দিয়ে নষ্ট হয়ে যেতে পারে।

- নাইট্রোজেন, ফাসফেট ও পটাশ রয়েছে এরকম লিকুইড প্লান্ট ফুট দিতে পারেন ঘরে থাকা গাছে। তবে অতিরিক্ত দেবেন না।

- গাছকে পোকামাকড়ের অত্যাচার থেকে বাঁচাতে পানিতে এসপিরিন জাতীয় ট্যাবলেট গুঁড়ো করে মিশিয়ে দিন।

আরো পড়ুনঃ ধূমপানের ক্ষতিকর দিক জেনেও ছাড়তে পারছেন না? কৌশল জানুন

অ্যাসপিরিনের স্যালিক এসিড গাছের ইমিউনিটি বাড়াতে সাহায্য। এই মিশ্রণ স্প্রে বোতলে ভরে গাছের পাতায় মাঝেমধ্যে স্প্রে করে দিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment