দেশীয় পণ্যে আপনার ফ্ল্যাট – ১

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২১, ২০১৭

অন্যের কাছে আপনার ফ্ল্যাটটি ছোট না বড়, সেটা জানার আপনার দরকার নাই।  কারণ আপনার ফ্ল্যাটটি অন্যের কাছে যেমনই হোক না কেন, সেটি কিন্ত আপনার খুব প্রিয়। আপনি চাইলেই আপনার মনের মতো করে সাজাতে পারেন আপনার শখের ফ্ল্যাটটি। সাজানো গুছানো ঘর দেখে কিন্ত ঘরের মালিকের রুচিবোধও বুঝা যায়।  চাইলে আপনি চিরাচরিত অন্দরসজ্জার ধারণা দেখে বের হয়ে, আপনার ফ্ল্যাটে নিয়ে আসতে পারেন বৈচিত্র্যতা। আর এই বৈচিত্র্যতা যদি আসে দেশীয় জিনিসপত্র থেকে তাহলে কেমন হবে বলুন তো ? সাধারণত মাটি, তামা, কাঁসা, পিতল, বাঁশ, পাট, বেত, কাঠ,  কাপড় বা কাগজ থেকে ঘর সাজানোর উপকরণ তৈরী করা হয়।   বৈচিত্র্যের পাশাপাশি এতে আপনার দেশ প্রেমটাও ফুটে উঠবে সুন্দরভাবে। এই জন্য আপনার খুব কষ্টও করতে হবে না, আবার বেশি খরচও করতে হবে না। 

আরো পড়ুনঃ উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থায় কি ধরণের সমস্যা হতে পারে !


মাটির জিনিসঃ মাটির জিনিসপত্রে আপনি আপনার ফ্ল্যাটটি সাজিয়ে নিজের  বাঙালিয়ানা প্রকাশ করতে পারেন। মাটির তৈরী বিভিন্ন পণ্যে কখনো টেরাকোটার কাজ করা হয়ে থাকে, কখনো আবার পোড়া মাটিতে একহারা গড়ন বা অবয়ব, সৃজনশীলতা ও শৈল্পিকতার সংমিশ্রণ করে তা নান্দনিক ভাবে উপস্থাপন করা হয়ে থাকে। মাটির তৈরী সব জিনিসের মধ্যে পটারি সবথেকে বেশি জনপ্রিয়। আগে গ্রামে শুকনো খাবার রাখার জন্য পটারি ব্যবহার করা হতো।  তবে কালের বিবর্তনে , পটারি এখন ঘর সাজানোর কাজে ব্যবহার করা হচ্ছে। ফ্ল্যাটের কোনায় কোনায় পটারি রাখতে সেই ফ্ল্যাটের সৌন্দর্য কয়েকগুন বেড়ে যায়। পটারির মুখে ফুলের টব সৌন্দর্য বহুগুন বাড়িয়ে দেয়। পটারি ছাড়াও মাটির তৈরী হাজারো রকমের জিনিসপত্র এখন বাজারে পাওয়া যায়। মাটির তৈরী অনেক রকমের শোপিস আপনি কিনতে পাবেন। আপনার ফ্ল্যাটের  দেয়ালে মাটির তৈরী আয়না বসিয়ে দিয়ে অন্যরকম আবহ তৈরী করতে পারেন। মাটির তৈরী মটকায় সুন্দর কোনো পেইন্টিং করে তার ওপর গ্লাস বসিয়ে তৈরী করে নিতে পারেন বসার রুমের কর্নার টেবিল।

কোথায় পাবেনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের সামনে দোয়েল চত্বর এলাকা,  মাটির তৈরী জিনিস পত্রের জন্য বিখ্যাত। মাটির তৈরী সব জিনিস পত্র আপনি এখানেই পাবেন। আরো পাবেন এদের সাথে আনুসাঙ্গিক সব জিনিসপত্র। ঢাকা কলেজের সামনের রাস্তায়ও মাটির তৈরী সব জিনিস পত্র পাবেন। কলাবাগানের মাটির জিনিসপত্র পাওয়া যায়।

দর দামঃ হরেক রকম জিনিসের দর দাম হরেক রকম হয়ে থাকে। মাটির তৈরী জিনিসের বিভিন্ন দাম হয়ে থাকে। আপনি ৫০টাকা থেকে শুরু করে ৫০হাজার জিনিসও পাবেন। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী পছন্দের জিনিস দরদাম দেখে কিনে নিবেন। সৌখিন জিনিসের দাম একটু বেশিই হবে। বিক্রেতাও বেশি দাম চাইবে। আপনি একটু দরদাম করে কিনলে কম দামেই কিনতে পারবেন। 

 

আরো পড়ুনঃ সিজারিয়ান সম্পর্কে কিছু ভুল ধারণা !

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment