মরিচা দূর করার সহজ উপায়গুলো জেনে নিন 

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মার্চ ১১, ২০১৮

মেটালের তৈরি জিনিসপত্র সঠিকভাবে যত্ন করে না রাখলে খুব সহজেই এতে মরিচা পড়ে যায়। আর মরিচা পড়ে গেলে তা আর ব্যবহার করা যায় না। ফলে জিনিসটি ফেলে রেখে দিতে হয় যা পড়ে নষ্টই হতে থাকে। তাই অনেকে মেটালের জিনিসপত্র ব্যবহার করা ছেড়েই দিয়েছেন বলতে গেলে। কিন্তু জিনিসপত্র ব্যবহার বাদ না দিয়ে যদি মরিচা পড়েই যায় তাহলে খুব সহজে মরিচা দূর করে নেয়ার উপায়ও রয়েছে। ঘরে বসেই খুব সহজেই জিনিসপত্র থেকে মরিচার যন্ত্রণা দূর করে দিতে পারেন -

লবণ -  লবণের ক্ষয়কারক এবং লেবুর অ্যাসিডিক উপাদান খুব সহজে এবং ঝটপট মরিচা দূর করার ক্ষমতা রাখে। ২-৩ টেবিল চামচ লবণের সাথে পরিমাণমতো লেবুর রস মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি দিয়ে মরিচা পড়া অংশে লাগিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর ঘষে তুলে নিন। এই পদ্ধতিতে রান্নাঘরের ব্যবহার্য জিনিপত্র ও দৈনন্দিন জীবনের অন্যান্য মেটালের তৈরি জিনিস থেকে মরিচা তুলতে পারবেন।

বেকিং সোডা - পানির সাথে বেকিং সোডা মিশিয়ে ঘন থকথকে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই পেস্ট মরিচার উপরে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। একেবারে শুকিয়ে ফেলবেন না। একটু ভেজা থাকতেই ঘষে তুলে ফেলুন। খুব সহজেই মরিচা চলে যাবে। গাড়ির পার্টস, যন্ত্রপাতি, বাগানের নানা জিনিসপত্র থেকে মরিচা তুলতে এই পদ্ধতিই ভালো।

আলু - শুনতে অবাক শোনালেও আলু মরিচা তুলতে বেশ কার্যকরী একটি উপাদান। আলুর অক্সালিক অ্যাসিড মরিচা তুলতে সহায়তা করে। আলু মোটা স্লাইস করে কেটে এর উপরে লবণ ছড়িয়ে নিয়ে তা দিয়ে মরিচা পড়া অংশ ঘষে নিন। দেখবেন খুব ভালো করেই মরিচা দূর হয়ে যাচ্ছে।

ভিনেগার - মরিচা দূর করার আরেকটি ভালো উপাদান হচ্ছে ভিনেগার। মরিচা পড়া জিনিসগুলো ভিনেগারে ডুবিয়ে রাখুন ভালো করে। এবং একটি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। দেখবেন খুব সহজেই মরিচা উঠে যাচ্ছে।

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment