বালিশের কভার নিয়ম মেনে পরিষ্কার রাখছেন তো?

  • তানজিলা আক্তার
  • মে ৪, ২০১৮

সারাদিন খাটুনির পর আমরা বিশ্রামের জন্যে বিছানায় যাই। আর বিছানায় গিয়ে মাথাটা রাখি বালিশের উপর। তারপর নিদ্রায় শায়িত হই সাত থেকে আট ঘন্টা বা তারচেয়েও অধিক সময় নিয়ে। আচ্ছা যেই বালিশে মাথা রাখছেন, সেই বালিশের কভার পরিষ্কার তো? নাকি বালিশের কভার অপরিষ্কারের কুফল সম্পর্কে জানেন না বলে আর খেয়াল করছেন না। বালিশের কভার অপরিষ্কার থাকার ভয়াবহতা সম্পর্কে জেনে নিন একনজরেঃ

- অনেকের ত্বকে 'পোর' সমস্যা আছে, 'পোর' দিনদিন বড় হয়ে যাচ্ছে বলে আপনি প্রতিনিয়ত অভিযোগ করে যাচ্ছেন। আপনি যদি বালিশের অপরিষ্কার কভারে ঘুমান তবে আপনার গাল সেখানে লেগে থাকে আর ভাইরাস, ব্যাকটেরিয়া, পূর্বের নোংরা তেল, মাথার খুশকি একাকার হয়ে আপনার ত্বকে পোর, ব্রণ বাড়িয়ে দেয়, যা আপনি নিজেও জানেন না।

- আপনার চুল আগের মতো ঝলমলে নেই, চুলে প্রচুর খুশকি, চুলের আগা ভেঙে যাচ্ছে। আপনি নানা ধরণের অভিযোগ করছেন কিন্তু আপনি কি জানেন এই সব আপনার অপরিষ্কার বালিশের কভার থেকে হচ্ছে? আপনার বালিশে বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, পুরোনো তেল, জীবাণু আপনার চুলে লেগে তা ছড়িয়ে পরছে আপনার মাথার চুল ও মাথার ত্বকে।

- আপনার ঘাড়ে কালো কালো দাগ হচ্ছে, ঘাড়ে ফাটা দাগ পরে যাচ্ছে। আপনি বিভিন্ন কারন বের করছেন, অনেক ক্রিম মাখছেন তবু দাগ যাওয়ার নাম নেই। আপনার বালিশের কভারে লেগে আছে ফাঙ্গাস, যা আস্তে আস্তে দাগের সৃষ্টি করে, কি করে দাগ কমবে? এই দাগ ফাঙ্গাসজনিত কারনে বাড়ে।

- আপনার শরীরের অ্যালার্জি দিন দিন বাড়ছে, ঔষধ খেয়ে কমছে না। বালিশের কভারের ভাইরাসজনিত, ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সংস্পর্শে এসে অ্যালার্জি বাড়তে থাকে।

- আপনি রাতে খুব যত্ন করে মুখের ত্বকে অনেক কিছু মাখলেন, টোনার, সিরাম, ময়েশ্চার, স্লিপিং প্যাক। কিন্তু আপনি কি জানেন? আপনার নোংরা বালিশের কভারের জন্যে এসব কোনো কাজেই দেয় না। আপনার যত্ন, কষ্ট ও টাকা নষ্ট হলো।

তাই বালিশের কভার কমপক্ষে তিন থেকে চার দিন পরপর ধুয়ে ফেলুন। সম্ভব হলে অ্যান্টি ব্যাকটেরিয়াল পানি দিয়ে ধুয়ে নিয়ে রোদে শুকান।

আর/এস 

Leave a Comment